চট্টেশ্বরী-গোয়াছি বাগান হয়ে রাস্তা যাবে হাসপাতালে

সীমানা নির্ধারণ কমিটিকে রিপোর্ট দিতে হবে দুই মাসের মধ্যে।। চমেক হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় সিদ্ধান্ত

আজাদী প্রতিবেদন | রবিবার , ১০ এপ্রিল, ২০২২ at ৬:২০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে যাতায়াতের ক্ষেত্রে একমুখী চাপ কমাতে চট্টেশ্বরী-গোয়াছি বাগান হয়ে একটি রাস্তা (ওয়ান ওয়ে) নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান সভা সঞ্চালনা করেন।
অবৈধ দখল থেকে ভূমি রক্ষায় হাসপাতালের সীমানা নির্ধারণে গঠিত ৫ সদস্যের কমিটিকে আগামী দুই মাসের মধ্যে রিপোর্ট জমাদানের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে সভায়। ২০২০ সালের ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত ব্যবস্থাপনা কমিটির পূর্ববর্তী সভায় বিভাগীয় কমিশনারকে প্রধান করে এ সংক্রান্ত ৫ সদস্যের কমিটি গঠন করা হয়। ওই কমিটিতে বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মুজিবুল হক খান, চমেক উপাধ্যক্ষ, চমেক হাসপাতালের উপ-পরিচালক ও চট্টগ্রাম আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এ এইচ এম জিয়াউদ্দিনকে সদস্য রাখা হয়। এছাড়া হাসপাতালের অভ্যন্তরে শক্ত হাতে দালাল নিয়ন্ত্রণ এবং পর্যায়ক্রমে স্পেশাল কর্মচারীর সংখ্যা কমিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে সভায়।
চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান এসব তথ্য নিশ্চিত করেছেন। সভার পর তিনি আজাদীকে বলেন, হাসপাতালে যাতায়াতে এখন প্রচণ্ড চাপ। তাই চট্টেশ্বরী-গোয়াছি বাগান হয়ে হাসপাতাল পর্যন্ত একটি রাস্তা নির্মাণের বিষয়ে প্রস্তাব আনা হয়। ব্যবস্থাপনা কমিটির সভাপতি মহোদয় এ বিষয়ে ব্যবস্থা নিতে গণপূর্তকে নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি হাসপাতালের জন্য একটি মাস্টার প্ল্যান তৈরিরও সিদ্ধান্ত হয়েছে। এছাড়া হাসপাতালের অভ্যন্তরে দালাল নিয়ন্ত্রণ ও স্পেশাল কর্মচারী (বেতন ছাড়া) কমিয়ে আনার বিষয়ে আলোচনা হয়েছে। আর সিটি কর্পোরেশন যাতে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ নিয়মিত করে সে বিষয়ে কথা হয়েছে। সভাপতি মহোদয় হাসপাতালের যাবতীয় সমস্যা-সংকটের কথা মনোযাগ দিয়ে শুনেছেন। মন্ত্রণালয়ে পাঠানো এ সংক্রান্ত কাগজপত্র থাকলে উনাকে কপি দিতে বলেছেন। তিনি ব্যক্তিগতভাবে এসব বিষয় নিয়ে মন্ত্রণালয়ে ডিল করবেন। জনবলসহ অন্যান্য সংকট নিরসনে প্রচেষ্টা চালাবেন।
সভায় অন্যদের মাঝে চমেক অধ্যক্ষ ডা. সাহেনা আক্তার, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর, বিএমএ সভাপতি ডা. মুজিবুল হক খান, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্র্যাকটিশনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. সেলিম আকতার চৌধুরী, হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. নোমান খালেদ চৌধুরী, পিডব্লিউডির তত্ত্ববধায়ক প্রকৌশলী, সমাজসেবা অধিদপ্তরের বিভাগীয় পরিচালক নুসরাত সুলতানা, চট্টগ্রাম চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এ এইচ এম জিয়াউদ্দিন, সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান, হাসপাতালের নার্সিং তত্ত্বাবধায়ক ইনসাফি হান্না, হিসাবরক্ষণ কর্মকর্তা মো. শাহজাহানসহ কমিটির অন্য সদস্যরা অংশ নেন।

পূর্ববর্তী নিবন্ধআমাদের যুদ্ধ অনিয়মকারীদের বিরুদ্ধে
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে সিএনজি- মোটরসাইকেল সংঘর্ষে শিশু নিহত