চবিতে ৫০ বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা

| সোমবার , ২৮ মার্চ, ২০২২ at ৬:১৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান স্বাধীনতা দিবস ২০২২ উদযাপিত হয়েছে। গত ২৬ মার্চ সকাল ১০ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে চবি স্বাধীনতা স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
অতঃপর চবি বিভিন্ন পর্ষদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল সাড়ে ১০ টায় উপাচার্যের নেতৃত্বে স্বাধীনতা স্মৃতি স্তম্ভ চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে চবি বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ১১ টায় চবি শহীদ আবদুর রব হল মাঠে উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা ও আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি এবং বিশেষ অতিথি হিসেবে অনলাইনে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি।
এ ছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ ৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়।
বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার ক্ষেত্রে জাতির পিতা যে আদর্শ রেখে গেছেন তা সঠিকভাবে ধারণ, লালন ও চর্চা করতে হবে। বিশ্ববিদ্যালয় শুধু সনদ অর্জনের জন্য নয়, বরং নিজেদের সৎ, যোগ্য ও বহুমাত্রিক দক্ষতা সম্পন্ন আলোকিত মানবসম্পদে রূপান্তরিত হওয়ার অন্যতম উর্বর ক্ষেত্র। বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা জীবন শেষে শুধু চাকরির পেছনে না ঘুরে নিজেরা নতুন কর্মসংস্থান সৃষ্টিতে এগিয়ে আসতে হবে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মো. রাশেদ-উন-নবী, চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. সেলিনা আখতার ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. সজীব কুমার ঘোষ, প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, প্রফেসর ড. এ কে এম মাঈনুল হক মিয়াজী, প্রফেসর ড. এ কে এম রেজাউর রহমান, প্রফেসর ড. দেবাশিস পালিত প্রমুখ । প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় অবৈধ ৬ করাতকল সিলগালা
পরবর্তী নিবন্ধবিটিভি চট্টগ্রামের আন্তঃবিশ্ববিদ্যালয় জাতীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন