সিনহা হত্যা মামলার ৪ দিনের যুক্তিতর্ক শুরু আজ

কক্সবাজার প্রতিনিধি | রবিবার , ৯ জানুয়ারি, ২০২২ at ৭:২১ পূর্বাহ্ণ

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় আজ থেকে আসামিদের দেয়া বক্তব্যের ওপর টানা ৪ দিনের যুক্তিতর্ক শুরু হচ্ছে। কঙবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত এ যুক্তিতর্ক চলবে।
রাষ্ট্রপক্ষের আইনজীবী, পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানান, এ মামলার সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষে গত ৬ ডিসেম্বর কার্যবিধির ৩৪২ ধারায় ওসি প্রদীপসহ ১৪ জন আসামি আদালতে তাদের লিখিত বক্তব্য দেন। পরদিন ৭ ডিসেম্বর অপর আসামি এসআই নন্দদুলাল তার লিখিত বক্তব্য উপস্থাপন করেন। পরে আদালতের বিচারক সকল আসামিকে পৃথকভাবে তাদের বক্তব্য নিয়ে সরাসরি সওয়াল-জবাব করেন। এরপর মামলার যুক্তিতর্কের জন্য ৯ থেকে ১২ জানুয়ারি দিন ধার্য করেন।
গত বছরের ৩১ জুলাই ঈদুল আযহার আগের রাতে কঙবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফের বাহারছড়ার এপিবিএন চেকপোস্টে পুলিশের গুলিতে খুন হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদ খান। এ ঘটনার ৫ দিন পর ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের তৎকালীন ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীকে প্রধান আসামি এবং টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশসহ নয় পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন। মামলাটি তদন্তের দায়িত্ব পান র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ খায়রুল ইসলাম। চার মাসের বেশি সময় ধরে চলা তদন্তের পর গত বছরের ১৩ ডিসেম্বর ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন মামলার তদন্তকারীরা কর্মকর্তা। অভিযোগপত্রে সিনহা হত্যাকাণ্ডকে একটি ‘পরিকল্পিত ঘটনা’ হিসেবে উল্লেখ করা হয়। গত ২৭ জুন ১৫ আসামির বিরুদ্ধে মামলাটির বিচারের জন্য অভিযোগ গঠন করা হয়। এরপর গত ২৩ আগস্ট থেকে কঙবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমালের আদালতে সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ এবং জেরা শুরু হয়ে গত ১ ডিসেম্বর শেষ হয়। যেখানে ৬৫ জন সাক্ষী সাক্ষ্য দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধতৈমুর হলেন ওসমান ভাইদের প্রার্থী : আইভী
পরবর্তী নিবন্ধভ্যাট বুথের সাথে বসছে ভ্যাট স্ট্যান্ড