ঘুরে দাঁড়ানোর অপেক্ষায়

আজ ওয়েস্ট ইন্ডিজের সামনে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ২৯ অক্টোবর, ২০২১ at ৫:২১ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপে অন্যতম ফেবারিট হিসেবে এসেছিল দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু বুড়োদের নিয়ে গড়া দলটি শুরুতেই হোঁচট খেয়েছে। গেইল-পোলার্ড-রাসেল-ব্রাভোরা এরই মধ্যে টানা দুই ম্যাচে হেরে বসেছে। প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে তো মাত্র ৫৫ রানে অল আউট হয়ে গিয়েছিল। পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও পাত্তা পায়নি ওয়েস্ট ইন্ডিজ।
তাই এখন তাদের লক্ষ্য বাংলাদেশকে হারানো। অপরদিকে বাংলাদেশও একই অবস্থায় রয়েছে এবারের বিশ্বকাপে। সুপার টুয়েলভ পর্বের প্রথম দুই ম্যাচে হেরেছে টাইগাররা। তবে ক্যারিবীয়দের মতো এতটা বিধ্বস্ত হয়নি। শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচে ১৭১ রান করেও জিততে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১২৪ রানের বেশি করতে পারেনি। আজ ঘুরে দাঁড়ানোর অপেক্ষায় বাংলাদেশ। টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার লাইনে থাকা দুই দলেরই লক্ষ্য জয়ের। সুপার টুয়েলভ পর্বের এই গ্রুপ থেকে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজের শেষ চারে যাওয়াটা প্রায় অসম্ভব। যেহেতু এই গ্রুপটিতে রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার মতো দল। কাজেই এই দুই দলের লক্ষ্য এখন অন্তত একটি ম্যাচে জয় তুলে নেওয়া। আর সে লক্ষ্যের পথে বাংলাদেশ যেমন ঠিক করে রেখেছে ওয়েস্ট ইন্ডিজকে তেমনি ওয়েস্ট ইন্ডিজ ঠিক করে রেখেছে বাংলাদেশকে।
দুইবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা ওয়েস্ট ইন্ডিজ এবারে একেবারেই হতশ্রী পারফর্ম করছে মাঠে। গেইল-পোলার্ড-রাসেল-ব্রাভোদের ব্যাটে যেন সেই আগের ধার নেই। আর সে কারণেই কিনা বাংলাদেশের ম্যাচের আগে সাবেক অধিনায়ক জেসন হোল্ডারকে দলে নিয়েছে ক্যারিবীয়রা। বোলিংয়েও তেমন সুবিধা করতে পারছে না ক্যারিবীয়ান বোলাররা। ফলে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার পথে এখন ওয়েস্ট ইন্ডিজ। এদিকে বাংলাদেশের অবস্থাও একেবারে লেজে-গোবরে। বাংলাদেশের ব্যাটিংটা যেন ভিন্ন গ্রহের ব্যাটিংয়ে পরিণত হয়েছে। সেই প্রথম ম্যাচ থেকে এ পর্যন্ত পাঁচ ম্যাচের মধ্যে শ্রীলংকার বিপক্ষে ব্যাটিংটা ভালো হয়েছে। আবার সে ম্যাচে বোলিং এবং ফিল্ডিং ছিল একেবারে যাচ্ছেতাই। এরপর ব্যাটিং আর বোলিং যেন সমানতালে প্রতিযোগিতা করছে ব্যর্থতার। দলের টপ অর্ডারের ব্যাটসম্যানরা ছন্দে নেই মোটেও।
অধিনায়ক মাহমুদউল্লাহ আজ কিছু রান করছেন তো কালকে নেই। সাকিব, মুশফিক, লিটন,সৌম্যরা তো যেন ব্যাটিংও ভুলে গেছে। বোলিংয়ে দলের সেরা অস্ত্র মোস্তাফিজুর রহমান রয়েছে নিস্প্রভ। তাসিকিন-সাকিবরা পারছেন না প্রতিপক্ষের ব্যাটসম্যানদের মাঝে ভীড়ি ছড়াতে। আর তাতে ফল যা হওয়ার তাই হয়েছে। একের পর এক হেরেই যাচ্ছে বাংলাদেশ। এখন আজকের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিছু করতে পারে কিনা সেটাই দেখার অপেক্ষা। যদিও ওয়েস্ট ইন্ডিজও টানা দুই ম্যাচে হেরে রয়েছে চরম বেকায়দায়। কাজেই সোনার হরিণ হয়ে থাকা একমাত্র জয়টি পেতে আজ তারা বাংলাদেশের উপর হামলে পড়বে তা বলার অপেক্ষা রাখে না। কারণ একটি জয় বদলে দিতে পারে অনেক কিছু। সেটা বাংলাদেশের বেলায় শতভাগ সত্যি না হলেও ওয়েস্ট ইন্ডিজের বেলায় কিন্তু সঠিক। কারণ তারা ঘুরে দাঁড়াতে জানে। আত্মবিশ্বাসটাকে কাজে লাগাতে পারে। যেটা বাংলাদেশের বেলায় দেখা যায় না। তাই এখন দেখার বিষয় টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে একটি জয়ের আশায় থাকা বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ কে হাসে শেষ হাসি।

পূর্ববর্তী নিবন্ধ২৯ বছর পর ব্যাংক ম্যানেজারের ১৫ বছরের সাজা
পরবর্তী নিবন্ধজিয়া যাদুঘরের বৈধ কোনো কাগজপত্র নেই : মন্ত্রী