ব্যাটে-বলে হতাশার দিন

বাংলাদেশের টানা দ্বিতীয় হার, কঠিন হল সেমিফাইনালের পথ

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ২৮ অক্টোবর, ২০২১ at ৬:৩০ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে বাংলাদেশের শুরুটা হয়েছিল হার দিয়ে। নানা কারণে সমালোচিত হওয়া ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হেরেছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী ইংল্যান্ড। যাদের বিপক্ষে গতকালের আগ পর্যন্ত টি-টোয়েন্টি ম্যাচ খেলার কোন অভিজ্ঞতা ছিল না টাইগারদের। তাই অজানা এক প্রতিপক্ষের বিপক্ষে কেমন করবে বাংলাদেশ তা নিয়ে ছিল সংশয়। তারপরও প্রত্যাশা ছিল যদি ইংলিশরা ভুল করে আর সে ভুলকে কাজে লাগাতে পারবে বাংলাদেশ। কিন্তু ইংলিশরা কোন ভুল করেনি। উল্টো ভুলে ভরা ছিল বাংলাদেশ। দায়িত্বজ্ঞানহীন ব্যাটিং আর অনিয়ন্ত্রিত বোলিং বাংলাদেশকে আরো একটি হারের স্বাদ দিল ইংল্যান্ড। নানা সমালোচনার পরও বাংলাদেশের খেলায় কোন উন্নতি হলো না। যখন যে শটের প্রয়োজন নেই তখন সে শট খেলে আসছে ব্যাটসম্যানরা। ফলে আরো একবার হতশ্রী ব্যাটিংয়ের প্রদর্শনী করল বাংলাদেশ। মাত্র ১২৪ রানের পুঁজি নিয়ে ইংল্যান্ডের মত দলের বিপক্ষে কি আর লড়াই করা যায়! করতে পারেওনি বাংলাদেশের বোলাররা। তাই প্রথম দেখাতেই ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হারের স্বাদ নিল বাংলাদেশ। নিজেদের প্রথশ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দেওয়ার পর এবার বাংলাদেশকেও উড়িয়ে দিল ইয়ন মরগ্যানের দল। টানা দ্বিতীয় জয়ে সেমিফাইনালের পথে এগিয়ে থাকল ইংল্যান্ড।
আবুধাবি শেখ জায়েদ স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নামা বাংলাদেশের উদ্বোধনী জুটি এবারেও ব্যর্থ। তৃতীয় ওভারেই ফিরেন লিটন দাশ। সমালোচনার চাপ যেন আর নিতে পারছেন না লিটন। ফিরেছেন ৮ বলে ৯ রান করে। একই ওভারে ফিরেন আরেক ওপেনার নাঈম শেখও। পরপর দুই বলে বাংলাদেশের দুই ওপেনারকে ফেরান ইংলিশ স্পিনার মঈন আলি। সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিমের কাঁধে তখন দলের ইনিংস মেরামতের দায়িত্ব। কিন্তু পারলেন না সাকিব। আগের ম্যাচের মত এ ম্যাচেও ব্যর্থ তিনি। ফিরলেন মাত্র ৪ রান করে। ২৬ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন মুশফিক এবং মাহমুদউল্লাহ। কিন্তু মুশফিক আবার সেই রিভার্স সুইপ করতে গিয়ে ফিরলেন এলবিডব্লিউর ফাঁদে পড়ে। ৩৭ রান যোগ করেছিলেন দুজন। ৩০ বলে ২৯ রান করে ফিরেন মুশফিক। আগের ম্যাচের মত এই ম্যাচেও ব্যর্থ হলেন আফিফ হোসেন। দলের কঠিন সময়ে পারলেন না হাল ধরতে। দায়িত্ব নিয়ে কিভাবে খেলতে হয় সেটা অর্জন করতে পারলেন না এখনো বাংলাদেশের ব্যাটসম্যানরা। দলের সেরা ব্যাটসম্যানরা যেখানে উইকেট বিলিয়ে দিয়ে আসছেন সেখানে মাহমুদউল্লার কিইবা করার আছে। তাই তিনিও বেশিক্ষণ থাকতে চাইলেন না উইকেটে। ফিরেছেন ২৪ বলে ১৯ রান করে। নুরুল হাসান, মেহেদী হাসান এবং নাসুম আহমেদরা ছোট ছোট অবদান না রাখলে হয়তো শতরানের নিচে অল আউটের লজ্জায় পড়তে হতো বাংলাদেশকে। শেষ দিকে নাসুম আহমেদের দুটি ছক্কা কিছুটা উত্তেজনা ছড়িয়েছিল। আর তাতেই বাংলাদেশের স্কোর শতরান পার হয়। শেষ দিকে সোহান ১৬, মেহেদী হাসান ১১ এবং নাসুম আহমেদ ৯ বলে ১৯ রান করে অপরাজিত থাকেন। আর তাতে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১২৪ রান। ইংল্যান্ডের পক্ষে ৩টি উইকেট নিয়েছেন টাইমাল মিলস। ২টি করে উইকেট নিয়েছেন মঈন আলি এবং লিভিংস্টোন।
১২৫ রানের লক্ষ্য তাড়া করতে নামা ইংল্যান্ড শুরুটা ভাল করেছিল। দুই ওপেনার জেসন রয় এবং জস বাটলার ২৯ বলে ৩৯ রান তুলে নেন। নাসুমের বলে নাঈমের হাতে ক্যাচ দিয়ে ফিরেন ১৮ বলে ১৮ রান করা বাটলার। দ্বিতীয় উইকেটে জেসন রয় এবং ডেভিড মালান মিলে ৪৮ বলে ৭৩ রানের জুটি গড়ে দলকে প্রায় জয়ের কিনারায় নিয়ে গিয়েছিলেন। কিন্তু ১১৪ রানের মাথায় ধৈর্য হারান জেসন রয়। শরীফুলকে উড়িয়ে মারতে গিয়ে নাসুম আহমেদের ক্যাচে পরিণত হন ৩৮ বলে ৬১ রান করা জেসন রয়। তার ইনিংসে ৫টি চার এবং তিনটি ছক্কার মার ছিল। বাকি কাজটা সহজেই সেরেছেন ডেভিড মালান। ৩৫ বল এবং ৮ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে ইংল্যান্ড। মালান অপরাজিত থাকেন ২৫ বলে ২৮ রান করে। বাংলাদেশের পক্ষে উইকেট দুটি নিয়েছেন নাসুম এবং শরীফুল।

পূর্ববর্তী নিবন্ধচবি শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধদোকানে সিলিন্ডার বিস্ফোরণ, যুবক দগ্ধ