টাইগারদের লঙ্কা মিশন আজ

ক্রীড়া প্রতিবেদক | রবিবার , ২৪ অক্টোবর, ২০২১ at ৮:০১ পূর্বাহ্ণ

সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ আজ মোকাবেলা করবে শ্রীলঙ্কাকে। শারজাহতে খেলাটি শুরু হবে বিকাল ৪টায়। প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে গিয়েছিল বাংলাদেশ। তবে সে ম্যাচে ছিলেন না বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ, সাকিব এবং মোস্তাফিজ। আজকের ম্যাচে কিন্তু এই তিনজনই থাকছেন। সুতরাং অন্য বাংলাদেশের মুখোমুখি হতে হবে আজ শ্রীলঙ্কাকে। এদিকে ম্যাচের আগের দিন উদ্বোধনী জুটি নিয়ে সমস্যায় থাকা বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো জানান, কোন পরিবর্তন হবে না। ঠিক থাকবে মোহাম্মদ নাঈম শেখ ও লিটন দাসের উদ্বোধনী জুটি। ওপেনিংয়ে এই দুই ব্যাটারের সর্বশেষ ৯ জুটির একটিও যেতে পারেনি ৩০ পর্যন্ত। সবশেষ ম্যাচে তাদের জুটি ভেঙেছে ইনিংসের দ্বিতীয় বলে। তারপরও সুপার টুয়েলভের শুরুতে বাংলাদেশ কোচ ভরসা রাখছেন নাঈম-লিটনের ওপরই।
শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ জানিয়ে দেন, এখানে কোনো পরিবর্তন আসছে না। পাওয়ার প্লেতে পারফরম্যান্স এখানে গুরুত্বপূর্ণ। যে দলগুলো পাওয়ার প্লেতে বেশি রান করে, ওরাই বেশি জেতে, এমন একটা ধারা দেখা যাচ্ছে। আমি মনে করি, ব্যাটিং ও বোলিং দুই ক্ষেত্রেই আগামীকাল প্রথম ছয় ওভার খুব গুরুত্বপূর্ণ হবে। আমার মনে হয়, সব সময়ই প্রতিটি বিভাগে উন্নতির জায়গা থাকে। আমরা জানি, ব্যাট হাতে শুরুতে, মাঝে কিংবা শেষে আমরা এখনো জ্বলে উঠতে পারিনি। বল হাতে আমরা যেমন করছি, তাতে আমি খুশি। ফিল্ডিংয়েও বেশ ভালো করছি আমরা। এদিকে বোলিং নিয়ে নিজের সন্তুষ্টির কথা জানান ডোমিঙ্গো। তার দাবি, বোলাররা যেভাবে বোলিং করছে, তাতে আমরা বোলিং নিয়ে সন্তুষ্ট। এছাড়া আমরা ফিল্ডিংয়েও এখন পর্যন্ত বেশ ভালো করেছি। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে আর কোনো ম্যাচ জেতেনি বাংলাদেশ। এবং ওই আসরেই শ্রীলঙ্কার কাছে ৬৪ রানে হেরেছিল টাইগাররা। এবারের বিশ্বকাপের অফিসিয়াল প্রেকটিস ম্যাচেও লঙ্কানদের সাথে পারেনি টাইগাররা। হেরেছে ৪ উইকেটে। অবশ্য ১৪৭ রানের ছোট পুঁজি নিয়ে ভালো লড়াই করেছিল লিটন দাসের দল। খেলা গড়িয়েছিল ১৯ ওভার পর্যন্ত।
১৪ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে আবার সেই শ্রীলঙ্কার সামনে রিয়াদ, সাকিব, মুশফিক, লিটন এবং মোস্তাফিজরা কী করবেন তা দেখতে উন্মুখ হয়ে আছেন সমর্থকরা। এদিকে কোচ রাসেল ডোমিঙ্গো আশাবাদী। ভক্ত এবং সমর্থকদের আশাবাদী হওয়ার মতো খোরাক ও উপাদান খুঁজে পেয়েছেন এ দক্ষিণ আফ্রিকান। তার কথা, আমরা গত কয়েক মাসে শ্রীলঙ্কার বিপক্ষে বেশ কয়েকবার খেলেছি। লঙ্কানদের সাথে টেস্ট আর ওয়ানডেতে বেশকিছু প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচও হয়েছে।
নিজ দলকে ব্যালেন্সড দাবি করে ডোমিঙ্গো বলেন, বেশ কয়েকজন কুশলি বোলার আর বিপজ্জনক উইলোবাজের মিশেলে আমাদের দলটি বেশ ব্যালান্সড। সাকিবে মুগ্ধ বাংলাদেশ কোচের মূল্যায়ন, আমাদের আছে সাকিব আল হাসানের মতো বিশ্বমানের অলরাউন্ডার। এদিকে ডোমিঙ্গোর অনুভব শারজাহর পিচ কন্ডিশন বাংলাদেশের পক্ষে। শারজাহর উইকেট অনেকটাই নাকি ঢাকার মতো। তার মূল্যায়ন, এ ধরনের কন্ডিশন আমাদের পক্ষে থাকতে পারে। রোববারের ম্যাচে শারজাহর উইকেট থেকে সহায়তা পাবে বাংলাদেশের বোলাররা। এদিকে বোর্ড সভাপতি এবং বাংলাদেশ অধিনায়কের কথার মাঝখানে এসে কথা বলেছেন বাংলাদেশ কোচ রাসেল ডোমিঙ্গো। তার কথা, কোনোরকম আবেগ-ইমোশনের সুযোগ নেই। মাঠের বাইরের কোন বিষয় নিয়ে মাথা না ঘামিয়ে ক্রিকেটারদের মাঠে মনোযোগী থাকার তাগিদ দিয়েছেন ডোমিঙ্গো।
বাংলাদেশ কোচ পরিষ্কার বলে দিয়েছেন, লিখিত আর মৌখিক সমালোচনার জবাবে ওপরের কাজগুলো না করে যদি তা নিয়ে প্রতিক্রিয়া দেখানো হয় এবং ভিতরে ভয়-ভীতি জাগে, তাহলে পারফরম্যান্সের ক্ষতি অনিবার্য্য। এতে করে মনোযোগ ও দৃষ্টিটা যে জায়গায় থাকার কথা, সেখান থেকে অন্যদিকে চলে যায়। ডোমিঙ্গো জানিয়ে দিয়েছেন, এ সব সমালোচনা নিয়ে ক্রিকেটারদের সাথে তার কথা হয়েছে। তিনি পরিষ্কার বলে দিয়েছেন, আমি ছেলেদের সাথে দীর্ঘ আলাপে কঠোর ভাষায় বলে দিয়েছি, তাদের আসল কাজ কী এবং কোথায় ফোকাস থাকা দরকার। আরও বলে দিয়েছি, এটাই হলো ক্রিকেট।

পূর্ববর্তী নিবন্ধপদ-পদবী বিক্রিকারীদের স্থান দক্ষিণ জেলা আওয়ামী লীগে হবে না
পরবর্তী নিবন্ধআদালতে জবানবন্দিতে যা বললেন ভোলা