মিয়ানমারে আবারও সহিংসতা, শিশুসহ নিহত ২০

| রবিবার , ১২ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৪৭ পূর্বাহ্ণ

মিয়ানমারে নিরাপত্তা বাহিনী এবং জান্তাবিরোধী মিলিশিয়াদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিনজন শিশু রয়েছে। গতকাল শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এতথ্য জানায়। খবর বাংলানিউজের।
প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার থেকে শুরু হওয়া সংঘর্ষে মিয়ানমারের মাইয়িন থর গ্রামে নিহতের ঘটনা ঘটেছে। সেখানে নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে লড়ছে দেশটির ছায়া সরকারের অনুগত যোদ্ধারা। সংঘর্ষের সময় নিরাপত্তা বাহিনী ব্যাপকভাবে কামানের গোলাবর্ষণ করে। এতে স্থানীয় মিলিশিয়াসহ গ্রামবাসীরা নিহত হয়েছেন। গত মঙ্গলবার ফেসবুকে এক ভিডিও বার্তায় জান্তা সরকার ও নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে ‘প্রতিরোধ যুদ্ধ’ শুরুর ঘোষণা দেন দেশটির ছায়া সরকারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দুয়া লাসি লা। তার এই ঘোষণার পর এটিই সবচেয়ে বড় সহিংসতার ঘটনা বলে উল্লেখ করেছে সংবাদমাধ্যমগুলো।
তবে শনিবার এক বিবৃতিতে মিয়ানমারের গণ-অসহযোগ আন্দোলন জানিয়েছে, হাতের কাছে যা আছে তা নিয়ে যুদ্ধে নেমে পড়া ছাড়া মিয়ানমারের যুবকদের আর কোনও উপায় নেই। সেজন্য জাতীয় ঐক্য সরকারের সঙ্গে আরও বেশি সম্পৃক্ত হতে জাতিসংঘসহ আসিয়ান দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে তারা।

পূর্ববর্তী নিবন্ধগুজরাটের মুখ্যমন্ত্রীর পদত্যাগ
পরবর্তী নিবন্ধইগ নোবেল আজব যত গবেষণা জিতল পুরস্কার