ঈদের পরেই চালু হচ্ছে ৪৯ কোটি টাকায় নির্মিত মার্কেট

বন্দর-পতেঙ্গার জন্য অত্যাধুনিক সিডিএ শপিং মল

আজাদী প্রতিবেদন | সোমবার , ৫ জুলাই, ২০২১ at ৬:১৪ পূর্বাহ্ণ

৪৯ কোটি টাকা ব্যয়ে নগরীর সল্টগোলা এলাকায় নির্মিত অত্যাধুনিক সিডিএ সল্টগোলা শপিং মল আসন্ন ঈদের পরেই চালুর উদ্যোগ নেয়া হয়েছে। ১৭৩টি দোকানের অর্ধেক ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে। বাকি দোকানগুলোও প্রকাশ্য দরপত্রের মাধ্যমে বিক্রি করা হবে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ বন্দর পতেঙ্গা এলাকার মানুষের জন্য সর্বাধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করে বৃহৎ পরিসরে মার্কেটটি নির্মাণ করে। ২০ তলা ফাউন্ডেশনের এই শপিং মলের ৬ষ্ঠ তলা পর্যন্ত নির্মাণ করে মার্কেটটি চালু করা হচ্ছে।
সূত্র জানায়, চট্টগ্রাম বন্দর এলাকার সল্টগোলা রেলক্রসিংয়ের পাশে ৩২ কাঠা জায়গায় একটি টাওয়ার নির্মাণ প্রকল্প গ্রহণ করে সিডিএ। ‘সিডিএ সল্টগোলা শপিং মল’ নামের এ প্রকল্পটির দুইটি আন্ডারগ্রাউন্ড বেসমেন্ট ও ৬ষ্ঠ তলা পর্যন্ত নির্মাণে ব্যয় নির্ধারণ করা হয় ৪৯ কোটি টাকা। দুইটি আন্ডারগ্রাউন্ড বেসমেন্টসহ ছয় তলা ভবনটির নির্মাণ কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। স্থাপন করা হয়েছে সার্বক্ষণিক বিদ্যুৎ সুবিধার জন্য সাবস্টেশন ও জেনারেটর। ভবনটির ১৭৩টি দোকানের অর্ধেকের মতো বিক্রি হয়েছে। বাকি দোকানগুলো বিক্রির জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। সিডিএ’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ হাবিবুর রহমান গতকাল দৈনিক আজাদীকে বলেন-বন্দর পতেঙ্গা এলাকায় ভালো কোন শপিং মল নেই। এলাকার মানুষের এই অভাব ঘুচাতেই মুলত সল্টগোলা শপিং মল নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়। ২০ তলা ভবনের ফাউন্ডেশন দিয়েই আমরা প্রথম পর্যায়ে দুইটি বেসমেন্টসহ ছয় তলা ভবন নির্মাণ সম্পন্ন করেছি। দুইটি লিফট ও প্রতি ফ্লোরে এক্সেলেটর সুবিধা সম্বলিত ভবনটির প্রতি ফ্লোরের আয়তন ১৭ হাজার ৫শ’ বর্গফুট। তিনি বলেন, ভবনটির পাঁচ তলা পর্যন্ত ১৭৩টি বিভিন্ন সাইজের দোকান রয়েছে। গ্রাউন্ড ফ্লোরে এবং এক নম্বর বেসমেন্টে ১৬শ’ বর্গফুটের দুইটি মেগা শপ রয়েছে। এর বাইরে বেসমেন্টে ৮০টি গাড়ি পার্কিং, ১২শ’ কেভি সাবস্টেশন ও জেনারেটর রুম রয়েছে। ৬ষ্ট তলায় ফুড কোর্টে ৬টি বড় সাইজের দোকান এবং দেড় হাজার থেকে তিন হাজার বর্গফুটের তিনটি অফিস স্পেস রয়েছে। পরবর্তীতে ভবনটির ৭ তলা থেকে ২০ তলা পর্যন্ত অফিস স্পেস বরাদ্দ দেয়া হবে।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ গতকাল নির্মাণাধীন মার্কেটটি পরিদর্শন করেছেন। এ সময় তিনি বলেন, এলাকাটিতে আধুনিক কোন শপিং মল নেই। অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং জনবহুল এলাকাটির এই অভাব ঘুচাতেই মুলত এই শপিং মল নির্মাণ করা হয়েছে। মার্কেটটি অচিরেই চালু করা হবে বলে উল্লেখ করে সিডিএ চেয়ারম্যান বলেন, এই মার্কেটটি এলাকার সার্বিক উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ সময় সিডিএ’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী হাবিবুর রহমানসহ শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধসরকারের সমালোচনায় মুখর বিএনপি ও এনজিওদের খুঁজে পাওয়া যাচ্ছে না : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা