চন্দনাইশ ও মহেশখালীতে বন্ধ দুটি বাল্যবিয়ে

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২৯ জুন, ২০২১ at ৫:৪৫ পূর্বাহ্ণ

চন্দনাইশ ও মহেশখালীতে প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেলো দুই স্কুল শিক্ষার্থী। আমাদের চন্দনাইশ প্রতিনিধি জানান- ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্যবিয়ের আয়োজন করায় বর ও কনে পক্ষকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। বাল্যবিয়ের খবর গোপনে পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিন গতকাল সোমবার বিকেলে উপজেলার দোহাজারী পৌরসভার উল্লাপাড়ায় এ অভিযান পরিচালনা করেন। স্থানীয়ভাবে জানা যায়, দোহাজারী পৌরসভার উল্লাপাড়ায় কনের বাড়িতে গতকাল সোমবার দুপুরে বিয়ের আনুষ্ঠানিকতা এবং বরযাত্রীদের জন্য প্রীতিভোজের আয়োজন করা হয়। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিন বিয়ে বাড়িতে উপস্থিত হয়ে কনের জন্ম সনদ এবং প্রাতিষ্ঠানিক কাগজপত্র যাচাই-বাছাই করে দেখেন- কনের বয়স ১৮ বছর পূর্ণ হয়নি। তিনি ভ্রাম্যমান আদালত বসিয়ে এ বাল্যবিয়ে বন্ধ করেন। বাল্যবিয়ের আয়োজন করায় বরের অভিভাবককে ৫০ হাজার ও কনের অভিভাবককে ৩০ হাজারসহ মোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। মেয়ের বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত শ্বশুর বাড়িতে না পাঠানোর শর্তে উভয় পক্ষ থেকে মুছলেকা নেয়া হয়। বাল্যবিয়ে থেকে রক্ষা পাওয়া কনে দোহাজারী হাই স্কুলের ছাত্রী।
এদিকে আমাদের মহেশখালী প্রতিনিধি জানান,
বাল্যবিয়ে সম্পর্কে অসচেতন মা-বাবা ১৪ বছরের কন্যাকে তার ইচ্ছার বিরুদ্ধে সৌদি প্রবাসীর সাথে বিয়ে দেয়ার চেষ্টা করে। ইউএনও’র সহায়তায় বাঁচলো এ ছাত্রী। অপ্রাপ্তবয়স্ক ওই ছাত্রীর অভিযোগের প্রেক্ষিতে মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহফুজুর রহমান তার মা-বাবার সাথে কথা বলে বাল্যবিয়ে বন্ধ করেন। গতকাল সোমবার রাত আটটায় ছোট মহেশখালীর পশ্চিম সিপাহীর পাড়ায় এ ঘটনা ঘটে।
মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, মহেশখালী সরকারি বালিকা বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর জনৈক মেধাবী ছাত্রী গতকাল সোমবার বিকেলে আমার অফিসে এসে অভিযোগ করে জানায়, তার মা-বাবা তার ইচ্ছার বিরুদ্ধে তাকে সৌদি প্রবাসী ছেলের সাথে বিয়ে দেয়ার তৎপরতা চালাচ্ছেন। অভিযোগ পেয়ে মেয়েটির মা-বাবাকে বাল্যবিয়ের তৎপরতা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছি। মেয়েটি পড়তে আগ্রহী। তাই তাকে পড়তে সহায়তা দেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধশহর ছেড়ে গ্রামে ছুটছে মানুষ
পরবর্তী নিবন্ধকুরিয়ার সার্ভিস থেকে জব্দ ৩৯ লাখ টাকার জর্দা