বিশ্ব মহাসাগর দিবসে কক্সবাজারে সৈকতে পরিচ্ছন্নতা অভিযান

কক্সবাজার প্রতিনিধি | বুধবার , ৯ জুন, ২০২১ at ৭:৪১ পূর্বাহ্ণ

‘ক্রমাগত কার্বন নিঃসরণ বৃদ্ধির কারণে পৃথিবী উষ্ণ হয়ে ওঠছে। এর ফলস্বরূপ সমুদ্রের উচ্চতা বৃদ্ধি, অনাবৃষ্টি, অতিবৃষ্টি ও ঘূর্ণিঝড়সহ প্রাকৃতিক দূর্যোগে বিপর্যস্ত হচ্ছে মানুষের জীবন। অথচ পৃথিবীর প্রায় অর্ধেক কার্বন সাগরগুলো শোষণ করে নেয়। আবার সাগর একটি বিশাল অক্সিজেন উৎপাদন কারখানাও। শুধু তাই নয়, মানুষের খাদ্য ও জীবন-জীবিকার এক উল্লেখযোগ্য অংশ আসে সাগর থেকে। তাই মানুষের অস্তিত্বের এই প্রাণভোমরা সাগর-মহাসাগরকে বাঁচাতে হবে।
‘বিশ্ব মহাসাগর দিবস’ উদযাপন উপলক্ষে গতকাল মঙ্গলবার পরিবেশ, জলবায়ু পরিবর্তন, মানবাধিকার ও টেকসই উন্নয়ন বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম- সিইএইচআরডিএফ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সাংবাদিক আহমদ গিয়াস একথা বলেন।
গতকাল বিকাল ৫টায় শহরতলীর দরিয়ানগরে সংগঠনটির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মো. ইলিয়াছ মিয়ার সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(সমন্বয়) রুহুল আমিনের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন সিইএইচআরডিএফ এর ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক (সংস্কার) ইয়াসির আরাফাত, ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক (সংগঠন) শাহ আবু বক্কর, উপ-সহকারী পরিচালক (পরিবেশ ও মানব সুরক্ষা) আশেক উল্লাহ, সম্পাদক (সংগঠন) মোহাম্মদ শরীফ, মোহাম্মদ ইলিয়াস রিয়াদ, মোশাররফ হোসাইন, নুরুল আবচার, আবু সালেহ প্রমুখ। এরআগে সংগঠনের সদস্যরা দরিয়ানগর সৈকতে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে প্রায় ৫শ মিটার সৈকত এলাকাকে পলিথিন বর্জ্য মুক্ত করে।

পূর্ববর্তী নিবন্ধ১৭ জুন থেকে কমিউনিটি সেন্টার খুলে দেওয়ার দাবি
পরবর্তী নিবন্ধসংরক্ষিত ৭ নম্বর ওয়ার্ডে অনলাইন সেবা কার্যক্রম উদ্বোধন