থানচিতে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

হেলিকপ্টারে পাঠানো হলো ওষুধ ও চিকিৎসক

বান্দরবান প্রতিনিধি | বুধবার , ২ জুন, ২০২১ at ১০:২৯ পূর্বাহ্ণ

প্রচণ্ড গরম-বিশুদ্ধ পানির সংকটে বান্দরবানের থানচি উপজেলায় দুর্গমাঞ্চলের ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। রেমাক্রি ইউনিয়নের বড়মদক এলাকায় পাতোয়া ম্রো পাড়া, অংগ্যি খুমী পাড়া, ঙারেসা মুরতং (নারিচা) পাড়াসহ আশপাশের পাহাড়ি গ্রামগুলোতে নতুন করে ডায়রিয়া ছড়িয়ে পড়েছে। শিশু, বৃদ্ধসহ নারী-পুরুষ প্রায় শতাধিক লোক নতুন করে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে সেনাবাহিনী হেলিকপ্টারযোগে প্রয়োজনীয় ওষুধ, খাবার স্যালাইন এবং চিকিৎসক পাঠিয়েছে। বড়মদক বিজিবি ক্যাম্পসহ পাশ্ববর্তী ক্যাম্পের সদস্যরা আক্রান্ত পাড়াগুলোতে সেনাবাহিনীর পাঠানো ওষুধপত্র সরবরাহ করছে।
স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, সামপ্রতিক সময়ে বড়মদক এলাকার পাথোয়াই কারবারী পাড়ায় ১২ জন ডায়রিয়া রোগে আক্রান্ত হয়। তারমধ্যে পুরুষ ৬ জন ও মহিলা ৬ জন। এছাড়াও অংগী খুমী পাড়ায় ৩৫ জন আক্রান্ত হয়েছে। তারমধ্যে পুরুষ ১৬ জন ও মহিলা ১৯ জন। এছাড়াও গতমাসের ২০ তারিখে ওয়াংথং (৫৬) নামে একজনের মৃত্যুও হয় ডায়রিয়ায়।
স্বাস্থ্য বিভাগ ও স্থানীয়রা জানায়, প্রচণ্ড গরম এবং বৃষ্টিতে পাহাড়ের ছড়া, খালের পানিতে জীবাণু ছড়িয়ে পড়েছে। দূষিত পানি ব্যবহার এবং অস্বাস্থ্যকর পরিস্থিতিতে খাওয়া দাওয়ার কারণে ডায়রিয়ার প্রকোপ বেড়ে গেছে প্রত্যন্ত অঞ্চলগুলোতে। বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে দুর্গমাঞ্চলের পাহাড়ি গ্রামগুলোতে। পাহাড়ি ছড়া-খালের দূষিত পানি খাওয়ার কারণে ডায়রিয়া ঘরে ঘরে ছড়িয়ে পড়ছে। খবর পেয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে বান্দরবান ৬৯ সেনা রিজিয়নের উদ্যোগে সেনাবাহিনীর আলীকদম জোন এবং বিজিবি ৫৭ ব্যাটেলিয়ানের তত্বাবধানে গত সোমবার ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়া ৩টি পাড়ায় পর্যাপ্ত পরিমান ওষুধ, স্যালাইন ও পানি বিশুদ্ধ করণ ট্যাবলেটসহ চিকিৎসক টিম পাঠানো হয়েছে। মঙ্গলবারও মেডিক্যাল টিম আক্রান্ত এলাকায় চিকিৎসা সেবা প্রদান করেছে।
থানচি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান মুরাদ জানান, বছরের এপ্রিল-মে মাসের দিকে প্রতিবছরই এ গ্রামগুলোতে ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। বড়মদক এলাকার কয়েকটি গ্রামে ডায়রিয়া ছড়িয়ে পড়ার খবরে ঘটনাস্থলে ইতিমধ্যে মেডিকেল টিম পাঠানো হয়েছে। পাশাপাশি সেনাবাহিনীও আক্রান্তদের চিকিৎসা সেবায় কাজ করছে আক্রান্ত গ্রামগুলোতে। পরিস্থিতি মোটামুটি অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধরেল কর্মচারী জেল হাজতে
পরবর্তী নিবন্ধ৩৬ লাখ টাকার ইয়াবাসহ বাস হেলপার আটক