বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের পর্দা উঠছে আজ

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ১ এপ্রিল, ২০২১ at ৬:৩৪ পূর্বাহ্ণ

দেশের ক্রীড়াঙ্গনের সবচাইতে বড় আসর বাংলাদেশ গেমসের নবম আসরের পর্দা উঠছে আজ। এই গেমসটি গত বছর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারনে তা আয়োজন করা সম্ভব হয়নি। ফলে এ বছর তা আয়োজন করা হচ্ছে। আর এবারেও করোনার মুখে পড়েছে দেশের অলিম্পিক খ্যাত বাংলাদেশ গেমস। আজ সন্ধ্যায় ভার্চুয়ালী এই গেমসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে এবারের বাংলাদেশ গেমসের নামকরন করা হয়েছে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস। এরই মধ্যে গতকাল বঙ্গবন্ধুর জন্মস্থান টুঙ্গিপাড়া থেকে গেমসের মশাল ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়েছে। গতকাল ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ঢাকায় মশাল গ্রহণ করেন। আজ সন্ধ্যায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে মশাল প্রজ্জ্বলন করবেন গলফার সিদ্দিকুর রহমান এবং সাঁতারু মাহফুজা খাতুন শিলা।
এবারের বাংলাদেশ গেমসের খেলা সাত বিভাগের সাত জেলায় অনুষ্ঠিত হবে।
মোট ৩১ ডিসিপ্লিনের খেলা ২৯ ভেন্যুতে আয়োজন করা হবে। ঢাকার বাইরের খেলাগুলোর মধ্যে আরচারি গাজীপুরে, নারী ক্রিকেট সিলেটে ( যা এরই মধ্যে সমাপ্ত হয়েছে), পুরুষ ক্রিকেট বরিশালে, ফুটবল কুমিল্লায়, কারাতে বান্দরবানে, রাগবি রংপুরে, টেনিস রাজশাহীতে, ভলিবল নড়াইলে ও ভারোত্তোলন ময়মনসিংহে অনুষ্ঠিত হবে।
গেমসের ৩১ ডিসিপ্লিনের ৫ হাজার ৩শ’ ক্রীড়াবিদ ১ হাজার ২৭১টি পদকের জন্য লড়বেন। এর মধ্যে স্বর্ণ ও রৌপ্য পদক রয়েছে ৩৭৮টি। আজ সন্ধ্যায় রয়েছে বর্নাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান।

পূর্ববর্তী নিবন্ধঅনূর্ধ্ব-১৫ একাডেমি কাপের কোয়ার্টার ফাইনালে শিকলবাহা
পরবর্তী নিবন্ধ‘বঙ্গবন্ধু বাঙালি জাতির চিরন্তন প্রেরণার উৎস’