টিকা দিতে বিদেশিদের তালিকা পাঠাতে হবে মন্ত্রণালয়ে

চসিক ও ওয়াসাকে নির্দেশনা

আজাদী প্রতিবেদন | শনিবার , ২০ মার্চ, ২০২১ at ৬:১০ পূর্বাহ্ণ

কোভিড-১৯ টিকা দেয়ার লক্ষ্যে প্রতিষ্ঠানে বা বাস্তবায়নাধীন প্রকল্পে কোনো বিদেশি নাগরিক কর্মরত থাকলে তাদের তালিকা প্রস্তুত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে প্রেরণ করতে হবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) ও ওয়াসাকে। এ বিষয়ে প্রতিষ্ঠান দুটিকে গত সপ্তাহে স্থানীয় সরকার বিভাগ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। অবশ্য স্থানীয় সরকারের আওতাভুক্ত চট্টগ্রামের দুই প্রতিষ্ঠান ছাড়াও দেশের দেশের অন্য ১১ সিটি কর্পোরেশন এবং ঢাকা, রাজশাহী ও খুলনা ওয়াসাকে একই নির্দেশা দেয়া হয়েছে।
স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশে কর্মরত ও অবস্থানরত বিদেশি নাগরিকদের কোভিড-১৯ এর টিকা দিবে সরকার। এর অংশ হিসবে তাদের তালিকা তৈরি করা হচ্ছে। এর মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান ও প্রজেক্টে কর্মরত বিদেশি নাগরিকদের তালিকা তাদের কার্যক্রম সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে করা হচ্ছে। এছাড়া বাংলাদেশে অবস্থানরত কূটনৈতিকদের তালিকা করা হচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে। এদিকে গত ৩ মার্চ স্বাস্থ্য অধিদপ্তরের একটি প্রজ্ঞাপন অনুযায়ী, গত ১৭ মার্চ থেকে এ/এ১/এ২/এফএ২/ ডি/এনডি/এম ক্যাটাগরির ভিসাধারী বিদেশি কূটনীতিকদের টিকার নিবন্ধন শুরু হয়েছে। তবে ওই প্রজ্ঞাপনে কূটনীতি ভিসার বাইরে যারা অর্থাৎ শিল্পপ্রতিষ্ঠান ও প্রকল্পে কর্মরত বিদেশি নাগরিকদের বিষয়ে কোনো নির্দেশনা ছিল না। এতে বিভ্রান্তি দেখা দিয়েছিল। এ বিষয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) থেকে কূটনীতি ভিসার বাইরে অবস্থানরতদের টিকা দেয়ার ব্যবস্থা করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছিল।
পরবর্তীতে চলতি মাসের প্রথম সপ্তাহে সচিবালয়ে ‘কোভিড-১৯ ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট ও ব্যবস্থাপনা বিষয়ক’ একটি সভা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে ওই সভায় সিদ্ধান্ত হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে কূটনৈতিকদের এবং প্রকল্পে কর্মরত বিদেশিদের তালিকা স্ব স্ব মন্ত্রণালয় প্রস্তুত করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রেরণ করবে। এরপর গত ১০ মার্চ স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ডা. মো. শিব্বির আহমেদ ওসমানী স্বাক্ষরে একটি পত্র পাঠানো হয় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব বরাবর। এতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বিভিন্ন প্রতিষ্ঠানে বা প্রজেক্টে কর্মরত বিদেশি নাগরিকদের তালিকা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। এরপ্রেক্ষিতেই চসিকের প্রধান নির্বাহী ও ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে তালিকা পাঠাতে নির্দেশনা দিয়ে গত বৃহস্পতিবার চিঠি দেন স্থানীয় সরকার বিভাগের উপসচিব এ কে এম মিজানুর রহমান।
স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিএএইচের লাইন ডিরেক্টর ডা. শামছুল আলম বলেন, গত ২৩ ফেব্রুয়ারি পররষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেলের প্রধানের সভাপতিত্বে বাংলাদেশে কর্মরত ও অবস্থানরত বিদেশি নাগরিকদের কোভিড-১৯ ভ্যাকসিনেশনের বিষয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভা হয়। এতে প্রাধিকার অনুযায়ী কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করে তালিকা প্রস্তুতপূর্বক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রেরণের সিদ্ধান্ত হয়।

পূর্ববর্তী নিবন্ধসাবধানী নিউজিল্যান্ডের সামনে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধউন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতার কার্যক্রম শুরু