দেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী সংবাদ পাঠক তাসনুভা

আজাদী ডেস্ক | শনিবার , ৬ মার্চ, ২০২১ at ৫:২৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে বৈশাখী টেলিভিশন একটি বিশেষ উদ্যোগ নিয়েছে। স্বাধীনতার ৫০ বছরে দেশে এই প্রথম টেলিভিশনে সংবাদ পাঠ করবেন ট্রান্সজেন্ডার নারী তাসনুভা আনান শিশির। এছাড়া একই দিন আরেক ট্রান্সজেন্ডার নারী নুসরাত মৌকে দেখা যাবে একটি নাটকের চরিত্রে অভিনয় করতে। গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বেসরকারি টেলিভিশনটি এই ঘোষণা দেয়। বৈশাখী টিভির উপ ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক টিপু আলম মিলন এক বিজ্ঞপ্তিতে এই কথা জানান।
তিনি জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই বছর, স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনের আগে সংবাদ বিভাগ ও নাটকে দুই জন ট্রান্সজেন্ডার নারীকে যুক্ত করেছে। দেশের মানুষ এই প্রথম একজন ট্রান্সজেন্ডারকে পেশাদার সংবাদ বুলেটিনে পাঠ করতে দেখবেন। এই ট্রান্সজেন্ডার নারীর নাম তাসনুভা আনান শিশির। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে শিশির বৈশাখী টেলিভিশনে তার প্রথম সংবাদ বুলেটিন উপস্থাপন করবেন।
তিনি আরও জানান, আমাদের বিনোদন বিভাগের নিয়মিত নাটকের মূল চরিত্রগুলোর একটিতে যুক্ত করেছি আরেকজন ট্রান্সজেন্ডার নারীকে। যার নাম নুসরাত মৌ। যাকে পর্দায় প্রথম দেখা যাবে আন্তর্জাতিক নারী দিবসে, ধারাবাহিক নাটক ‘চাপাবাজ’ এর একটি পর্বে। যা প্রচারিত হবে ৮ মার্চ রাত ৯টা ২০ মিনিটে।
এই প্রসঙ্গে তাসনুভা আনান শিশির বলেন, আমি নাটকের কাজে গিয়েছিলাম। আমার উচ্চারণ উপস্থাপন দেখে বৈশাখী টিভি থেকে আমাকে অডিশন দিতে বলা হয়। তার ফল স্বরূপ আজকের ঘটনা। তিনি আরও বলেন, এখনও শিক্ষিত সমাজ ট্রান্সজেন্ডার বুঝেন না। হিজড়া, তৃতীয়লিঙ্গ আর আমরা এক না। আমরা যতো এই ধরনের কাজগুলোতে যুক্ত হবো, ততোই আমাদের অস্তিত্ব জানবেন সকলে। পরিচয়হীন থাকতে হবে না। আমি আনন্দিত।

পূর্ববর্তী নিবন্ধমুরাদপুরে বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণ শ্রমিকের মৃত্যু
পরবর্তী নিবন্ধদেশে এক দিনে ৬৩৫ রোগী শনাক্ত