পতেঙ্গা সৈকতে পরিচ্ছন অভিযান

সর্বনাশা প্লাস্টিক

| শুক্রবার , ৫ মার্চ, ২০২১ at ৫:১৩ পূর্বাহ্ণ

পলিথিন, প্লাস্টিকের বোতল ও বিভিন্ন নিত্যপণ্যের প্লাস্টিক মোড়কে সারাদেশের পরিবেশ বিপর্যস্ত। ভেঙে পড়ছে ড্রেনেজ ব্যবস্থা, উর্বরতা হারাচ্ছে মাটি, বাতাসে ছড়াচ্ছে বিষ, ভরাট হচ্ছে নদী-খাল-বিল, পরিচ্ছন্নতা হারাচ্ছে সড়ক-গলিপথ। সব মিলিয়ে প্লাস্টিক বা পলিথিনের ব্যাপক ব্যবহারে মারাত্মকভাবে দূষিত হচ্ছে দেশের পরিবেশ। ফলে এর থেকে পরিত্রাণ পেতে চট্টগ্রাম জেলা নৌ রোভার স্কাউটরা গত ২ মার্চ পতেঙ্গা সমুদ্র সৈকতে পরিচ্ছন অভিযান, প্লাস্টিক ব্যবহারে সচেতন ও পুনর্ব্যবহারের কৌশল নিয়ে এলাকার স্থানীয় লোকজন ও দোকানদারদের মাঝে লিফলেট বিতরণ ও সচেতনতা সৃষ্টি করেন।
তারা বলেন, প্লাস্টিক ও পরিথিন অপচনশীল হওয়ায় পরিবেশের ওপর দীর্ঘস্থায়ী ক্ষতিকর প্রভাব ফেলছে। সর্বনাশা এই পলিথিন বা প্লাস্টিক পণ্য ব্যবহারে দূষিত হচ্ছে মাটি, পানিসহ সামগ্রিক পরিবেশ ও প্রতিবেশ। মারাত্মক ঝুঁকির মুখে পড়ছে জনস্বাস্থ্য।
পরিবেশবিদদের মতে, যত্রতত্র পলিথিন নিক্ষেপের ফলে মারাত্মকভাবে দূষিত হচ্ছে পানি, মাটি ও বাতাস। মানুষ আক্রান্ত হচ্ছে চর্মরোগে। পলিথিনের অবাধ ব্যবহারের কারণে বিভিন্ন স্থানে ড্রেনেজ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থাও দারুণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এরই প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসাক্ষ্য দিলেন স্কুলের প্রধান শিক্ষক
পরবর্তী নিবন্ধমিটার টেম্পারিং করে বিদ্যুৎ বিল কমান তিনি