মার্কিন শহরের পানি বিষাক্ত করতে চেয়েছিল হ্যাকার

| বৃহস্পতিবার , ১১ ফেব্রুয়ারি, ২০২১ at ১০:৩১ পূর্বাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ওল্ডস্মার শহরের পানি শোধনাগারের কম্পিউটার ব্যবস্থায় প্রবেশ করে খাবার পানির রাসায়নিক বিপজ্জনক মাত্রায় বাড়িয়ে দিয়েছে হ্যাকার। প্রায় ১৫ হাজার বাসিন্দার পুরো শহরকে বিষাক্ত করাই লক্ষ্য ছিল ওই হ্যাকারের। তরল নর্দমা পরিষ্কারের প্রধান উপাদান সোডিয়াম হাইড্রোক্সাইড। পানি শোধনাগারে খাবার পানির অম্লতা নিয়ন্ত্রণে এবং ধাতু সরাতে এই রাসায়নিক ব্যবহার করা হয়। খবর বিডিনিউজের।
ওল্ডস্মার শহরের শেরিফ বব গুয়ালতিয়েরির উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে প্রযুক্তি সাইট ভার্জ বলেছে, হ্যাকাররা সোডিয়াম হাইড্রোক্সাইডের মাত্রা বাড়িয়ে প্রতি দশ লাখে ১১ হাজার একশতে নিয়েছে। আগে এই মাত্রা ছিল ১০ লাখে ১০০। অবশ্যই এটি লক্ষ্যণীয় এবং সম্ভাব্য বিপজ্জনক বাড়তি মাত্রা।
৫ ফেব্রুয়ারি একটি কম্পিউটার ব্যবস্থার রিমোট-অ্যাকসেস নিয়ে এই মাত্রা বাড়িয়েছে হ্যাকাররা। পানি শোধন কার্যক্রম দূর থেকে পরিচালনার কাজ করা হতো এই ব্যবস্থার মাধ্যমে। ট্যাম্পা বে টাইমসের প্রতিবেদন বলছে, ওল্ডস্মার শহরে বিষাক্ত করার এই চেষ্টা তদন্ত করছে এফবিআইসহ কেন্দ্রীয় এবং স্থানীয় কর্তৃপক্ষ। এতে আক্রান্ত হয়নি শহরের পানি সরবরাহ। গুয়ালতিয়েরি বলেছেন, দূরে বসে কাজ করা একজন কর্মকর্তা কম্পিউটারের পর্দায় পরিবর্তন দেখতে পেয়েছেন এবং তাৎক্ষণিকভাবে তা বদলে দিয়েছেন। সোমবার শহর কর্তৃপক্ষ বলেছে, দূষিত পানি যাতে পানি সরবরাহে প্রবেশ না করে সেজন্য আরও সুরক্ষা ব্যবস্থা রয়েছে এবং হামলায় ব্যবহৃত রিমোট-অ্যাকসেস ব্যবস্থাও বন্ধ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধভালোবাসা দিবসে আসছে টিনার গানচিত্র
পরবর্তী নিবন্ধকোথায় টিকা নেবেন জানাবে ফেইসবুক