কক্সবাজারে ১৮ লাখ ইয়াবাসহ গ্রেফতার ২

১ কোটি ৭০ লাখ ৬৩ হাজার টাকা উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি | মঙ্গলবার , ৯ ফেব্রুয়ারি, ২০২১ at ১০:৩৪ অপরাহ্ণ

কক্সবাজারে ১৭ লাখ ৭৫ হাজার পিস ইয়াবাসহ দুই মাদক কারবারিকে গ্রেফতার করেছে পুলিশ। আজ মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বেলা ২টার দিকে চৌফলদণ্ডি ব্রিজের নিচে একটি মাছধরা ট্রলারে অভিযান চালিয়ে প্রথমে ১৪ লাখ ইয়াবাসহ তাদের গ্রেফতার করা হয়। পরে গ্রেফতার মাদক কারবারি ফারুকের শহরের নুনিয়ারছড়ার বাসায় অভিযান চালিয়ে আরো ৩ লাখ ৭৫ হাজার পিস ইয়াবা ও ইয়াবা বিক্রির নগদ ১ কোটি ৭০ লাখ টাকা উদ্ধার করা হয়। কক্সবাজারে আটক ইয়াবার চালানটি এ যাবতকালের সর্ববৃহৎ বলে জানিয়েছে পুলিশ।
গ্রেফতার মাদক কারবারী দু’জন হলো কক্সবাজার শহরের নুনিয়াছড়ার নজরুল ইসলামের ছেলে জহিরুল ইসলাম ফারুক ও একই এলাকার মোজাফ্ফর আহামদের ছেলে মো. বাবুল।
পুলিশ জানায়, চালানটি মিয়ানমার থেকে সমুদ্রপথে দেশে আনার পর নানা ঘুরপথে কক্সবাজার শহরে ঢুকানোর চেষ্টা করছিল তারা। খবর পেয়ে পুলিশ সুপার মো. হাসানুজ্জামানের নেতৃত্বে জেলা গোয়েন্দা পুলিশের একটি দল কক্সবাজার সদরের খুরুশকুল-চৌফলদন্ডি ব্রিজ সংলগ্ন চৌফলদন্ডি নৌঘাটে অভিযান চালিয়ে ইয়াবার চালানটি জব্দ করে।
পরে গ্রেফতার মাদক কারবারি ফারুকের শহরের নুনিয়ারছড়ার বাসায় অভিযান চালিয়ে আরো বিপুল ইয়াবা ও ইয়াবা বিক্রির নগদ ১ কোটি ৭০ লাখ টাকা জব্দ করে পুলিশ।
জেলা গোয়েন্দা পুলিশের ওসি মোহাম্মদ আলী বলেন, “ইয়াবার একটি বড় চালান কক্সবাজারের দিকে আসছে এমন খবরের ভিত্তিতে পুলিশের একটি দল ইয়াবা কারবারিদের পিছু নেয়। পরে সেটি চৌফলদন্ডি ঘাটে থামলে এসপি স্যারের নেতৃত্বে সেই ঘাটে অভিযান চালিয়ে দুই মাদক কারবারি সহ ৭ বস্তা ইয়াবা জব্দ করি যেখানে ১৪ লাখ ইয়াবা পাওয়া যায়। এটি এ যাবৎকালের সর্ববৃহৎ চালান। পরে গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মাদক কারবারি ফারুকের শহরের নুনিয়াছড়ার বাসায় অভিযান চালিয়ে আরো ৩ লাখ ৭৫ হাজার পিস ইয়াবা ও ২ বস্তা নগদ টাকা জব্দ করি যেখানে ১ কোটি ৭০ লাখ ৬৩ হাজার টাকা পাওয়া যায়।
পুলিশ জানায়, মিয়ানমার থেকে ইয়াবার চালান নিয়ে আসা মাছধরা নৌকাটি প্রথমে ইনানীতে নোঙর করে বলে গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে।
পরে তারা সেখান থেকে মহেশখালী চ্যানেল দিয়ে সোনাইছড়ি খালে প্রবেশ করে এবং চৌফলদণ্ডির অদূরে ভারুয়াখালী ঘাটে নোঙর করে। সংশ্লিষ্টদের সন্দেহ এড়াতে সেখান থেকে শহরের ৬নং জেটি ঘাটে এসে চালানটি খালাস করাই ছিল তাদের উদ্দেশ্যে কিন্তু চারিদিকে পুলিশের ঘেরাওয়ের মুখে তারা চৌফলদণ্ডি ঘাটে এসে নোঙর করলে সেখান থেকেই তাদের গ্রেফতার করে সাদা পোশাকে থাকা পুলিশ।
পুলিশ জানায়, গ্রেফতার মাদক কারবারি দু’জন শহরের একটি বড় মাদক কারবারি সিন্ডিকেটের সদস্য। তারা দীর্ঘদিন ধরে গোপনে লোকচক্ষুর অন্তরালে মাদক পাচার করে আসছিল।
কক্সবাজারের পুলিশ সুপার মো. হাসানুজ্জামান জানান, এ ঘটনায় আইনগত ব্যবস্থা গ্রহণের পাশাপাশি এই চক্রের সাথে কারা কারা জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধ‘প্রেম চাই, স্বৈরশাসন নয়’
পরবর্তী নিবন্ধবিথম কলেজ অব প্রফেশনালসে ওপেন ডে ১৩ ফেব্রুয়ারি