ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্ব থাকবে আজীবন

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মোশাররফ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৭ জানুয়ারি, ২০২১ at ৬:৫৯ পূর্বাহ্ণ

বাংলাদেশের দুর্দিনে ভারত পাশে দাঁড়িয়েছে মন্তব্য করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ১০/১২ লাখ রোহিঙ্গা শরণার্থী নিয়ে আমরা হিমশিম খাচ্ছি, অথচ একাত্তরে আমাদের এক কোটি শরণার্থীকে আশ্রয় দিয়েছিল ভারত। এর বাইরে বিপুল সংখ্যক মুক্তিযোদ্ধাকে আশ্রয়, প্রশিক্ষণ এবং অস্ত্র দিয়ে সহায়তা করেছে। তিনি বলেন, ওই সময় ভারত পাশে না দাঁড়ালে আমাদের পক্ষে এত তাড়াতাড়ি স্বাধীনতা অর্জন সম্ভব হতো না। ভারতের সঙ্গে আমাদের এই বন্ধুত্ব আজীবন থাকবে। তিনি গতকাল নগরীর রেডিসন ব্লু চিটাগাং বে ভিউতে ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ভারতের চট্টগ্রামস্থ সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেন, স্বাধীনতার ৪৯ বছরে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে অনেক উন্নতি করেছে, তা এখন বিশ্বের কাছে উদাহরণ। বাংলাদেশের এই অগ্রগতি ভারতবাসীর কাছে অত্যন্ত আনন্দের খবর। তিনি বলেন, বাংলাদেশ ও বাংলাদেশের মানুষের উন্নয়নে ভারত সবসময় পাশে ছিল। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। বাংলাদেশের যে কোনো প্রয়োজনে ভারত পাশে থেকেছে। আন্তর্জাতিক নানা বিষয়ে আমরা ভারতের কূটনৈতিক সমর্থন পেয়েছি। করোনাকালে টিকা দিয়ে ভারত আবারো আমাদের পাশে দাঁড়িয়ে অকৃত্রিম বন্ধুত্বের নজির রেখেছে। সহকারী হাই কমিশনারের সহধর্মীনি রুনা ব্যানার্জীর সঞ্চালনায় অনুষ্ঠানে সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী, মোছলেম উদ্দিন আহমদ, মোহাম্মদ জাফর আলম, খদিজাতুল আনোয়ার সনি, চবি উপাচার্য ড.শিরীণ আখতার, চসিক প্রশাসক খোরশেদ আলম সুজনসহ নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এতে নৃত্য পরিবেশন করেন প্রমা-অবন্তীর সদস্যরা। কবিতা আবৃত্তি করেন শিল্পী রাশেদ হাসান।

পূর্ববর্তী নিবন্ধউখিয়ায় ক্যাম্পে দুই গ্রুপের গোলাগুলি রোহিঙ্গা যুবক নিহত
পরবর্তী নিবন্ধএবার বাইডেন প্রশাসনে বাংলাদেশি বংশোদ্ভূত ফারাহ