সীমান্তে চীন ও ভারতের সেনাদের মধ্যে ‘ফের সংঘর্ষ’

| মঙ্গলবার , ২৬ জানুয়ারি, ২০২১ at ৯:৫২ পূর্বাহ্ণ

চীন ও ভারতের সেনারা একটি বিতর্কিত সীমান্ত এলাকায় ফের সংঘর্ষে জড়িয়েছে বলে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে। তিন দিন আগে উত্তর সিকিমের নকু লা এলাকায় সংঘর্ষের এ ঘটনা ঘটে এবং এতে উভয়পক্ষের বেশ কয়েকজন সেনা আহত হয়েছেন বলে জানিয়েছে তারা। এর আগে গত বছরের জুনে উত্তর ভারতের লাদাখের গলওয়ানে ভারত-চীন সীমান্তে দুই পক্ষের মধ্যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছিল। ওই সংঘর্ষে তাদেরও কিছু সেনা হতাহত হয়েছে বলে চীন স্বীকার করলেও সঠিক সংখ্যা প্রকাশ করেনি। তারপর থেকে ভারত ও চীনের মধ্যে প্রবল উত্তেজনা বিরাজ করছিল। খবর বিডিনিউজের।
ভারতের সামরিক বাহিনীর কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে দেশটির গণমাধ্যম জানিয়েছে, চীনের সীমান্তরক্ষীদের একটি টহল দল ভারতীয় অঞ্চলে প্রবেশের চেষ্টা করলে তাদের প্রতিরোধ করা হয়। ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, গত সপ্তাহে খারাপ আবহাওয়ার সুযোগ চীনের একদল সেনা সিকিম সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছিল, কিন্তু ভারতীয় বাহিনীর বাধায় শেষ পর্যন্ত পিছু হটে তারা; সংঘর্ষে উভয়পক্ষের বেশ কয়েকজন জওয়ান জখম হয়েছেন। এ সময় দু’পক্ষের সংঘর্ষে চীনা বাহিনীর অন্তত ২০ জওয়ান জখম হন বলে ভারতীয় সেনা সূত্রটি জানিয়েছে। ভারতের দিকে জখম হন ৪ জওয়ান। এরপর চীনা সেনারা পিছু হটে। তারপর থেকে নকু লা সীমান্ত এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে বলে জানা গেছে।
বিবিসি জানিয়েছে, এ বিষয়ে এখনও পর্যন্ত ভারত বা চীনের পক্ষ থেকে সরাসরি কোনো মন্তব্য পাওয়া যায়নি। বিশ্বের সবচেয়ে দীর্ঘ বিতর্কিত সীমান্তের অংশীদার ভারত ও চীন। উভয়পক্ষই দীর্ঘদিন ধরে একে অপরের নিয়ন্ত্রণে থাকা বিশাল সব এলাকার মালিকানা দাবি করে আসছে। দুই দেশের মধ্যবর্তী তিন হাজার ৪৪০ কিলোমিটার সীমান্ত নদী, হ্রদ ও তুষারঢাকা পবর্তমালার মধ্যে দিয়ে গেছে। প্রায়ই অনির্ধারিত সীমান্ত রেখার কারণে দুইপক্ষের সেনারা পরস্পরের মুখোমুখি হয়ে পড়েন, কখনও কখনও সংঘর্ষেও জড়িয়ে পড়েন। সীমান্তে ছোটখাটো সংঘর্ষ সত্ত্বেও এই দুটি দেশ মাত্র একবার ১৯৬২ সালে যুদ্ধে জড়িয়েছিল, তখন ভারত শোচনীয় পরাজয় মেনে নিতে বাধ্য হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধপ্রথম কৃত্রিম কর্নিয়া প্রতিস্থাপনে সফল ইসরায়েল
পরবর্তী নিবন্ধকাউন্সিলর প্রার্থীদের গণসংযোগ