তালিকায় থাকছেন যারা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৫ জানুয়ারি, ২০২১ at ৭:০৮ পূর্বাহ্ণ

করোনার ভ্যাকসিন প্রদানে অগ্রাধিকার তালিকা প্রণয়নে পূর্ণাঙ্গ নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। অধিদপ্তরের লাইন ডাইরেক্টর (এমএনসি এন্ড এএইচ) ডা. মো. শামসুল হকের স্বাক্ষরে ১৩ জানুয়ারি এ নির্দেশনা দেয়া হয়েছে। ভ্যাকসিন প্রদান কার্যক্রম সুষ্ঠুভাবে ব্যবস্থাপনা ও গুজব প্রতিরোধকল্পে গঠিত সিটি কর্পোরেশন এলাকা এবং জেলা ও উপজেলা পর্যায়ে গঠিত কমিটিকে প্রদত্ত নির্দেশনায় বলা হয়েছে- প্রথম ধাপে ৩ কোটি কোভিড ভ্যাকসিন ডোজ সংগ্রহ করা হবে। এসব ভ্যাকসিন প্রদানের ক্ষেত্রে যাদের সংক্রমণের ঝুঁকি বেশি, যে সকল জনগোষ্ঠী থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা বেশি এবং আক্রান্ত হলে জটিলতা/মৃত্যুর ঝুঁকি বেশি, তাদেরকে অগ্রাধিকার দিতে হবে।
পর্যায়ক্রমে কোভিড ভ্যাকসিন সংগ্রহ করে সকল উদ্দিষ্ট জনগণকে কোভিড টিকার আওতায় আনা হবে। প্রাথমিক পর্যায়ে নির্দিষ্ট প্রতিষ্ঠানভিত্তিক তালিকা প্রস্তুত করতে হবে। সেক্ষেত্রে কোভিড-১৯ মোকাবেলায় নিয়োজিত স্বাস্থ্যকর্মী ও অন্যান্য প্রতিষ্ঠানের সম্মুখ সারির কর্মীগণ অগ্রাধিকার পাবেন। পরবর্তী পর্যায়ে অবশিষ্ট জনগোষ্ঠীর অগ্রাধিকার বিবেচনায় রেজিস্ট্রেশন করে কোভিড টিকা প্রদান সম্পন্ন করা হবে।
মোট ১৫ খাতের জনগোষ্ঠীকে অগ্রাধিকারভুক্ত প্রতিষ্ঠানের উদ্দিষ্ট জনগোষ্ঠীর তালিকায় রাখা হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায়। এর মধ্যে রয়েছে- ১. কোভিড-১৯ মহামারি মোকাবেলায় সরাসরি সম্পৃত্ত সরকারি হাসপাতালের স্বাস্থ্যকর্মীগণ (চিকিৎসক, সেবিকা ও মিডওয়াইফ, এসএসিএমও, অল্টারনেট মেডিকেল কেয়ার, হোমিওপ্যাথি, ফার্মাসিস্ট, মেডিকেল টেকনোলজিস্ট, ল্যাবরেটরি এটেনডেন্ট, ওয়ার্ড মাস্টার, ওয়ার্ড বয়/আয়া, ধোপা, টিকেট ক্লার্ক, কুক-মশালচি, পরিচ্ছন্নত বিষয়ক কর্মী, ফিজিওথেরাপিস্ট, অ্যাম্বুলেন্স চালক এবং অন্যান্য সরাসরি সম্পৃত্ত সেবাদানকারী) ২. কোভিড-১৯ মহামারি মোকাবেলায় সরাসরি সম্পৃত্ত সকল রেজিস্ট্রেশনভুক্ত বেসরকারি ও স্বতন্ত্র স্বাস্থ্য সেবা কর্মীগণ (চিকিৎসক, সেবিকা ও মিডওয়াইফ, এসএসিএমও, অল্টারনেট মেডিকেল কেয়ার, হোমিওপ্যাথি, ফার্মাসিস্ট, মেডিকেল টেকনোলজিস্ট, ল্যাবরেটরি এটেনডেন্ট, ওয়ার্ড মাস্টার, ওয়ার্ড বয়/আয়া, ধোপা, টিকেট ক্লার্ক, কুক-মশালচি, পরিচ্ছন্নত বিষয়ক কর্মী, ফিজিওথেরাপিস্ট, অ্যাম্বুলেন্স চালক এবং অন্যান্য সরাসরি সম্পৃত্ত সেবাদানকারী) ৩. বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা ৪. আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তথা পুলিশ, র‌্যাব, ট্রাফিক পুলিশ, আনসার, ভিডিপি ৫. প্রতিরক্ষা কার্যে নিয়োজিত সেনাবাহিনী, বিমান বাহিনী, নৌ-বাহিনী ও বর্ডার গার্ড, বাংলাদেশ ইত্যাদি বাহিনীর সদস্যগণ, কোস্টগার্ড ও প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট ৬. রাষ্ট্র পরিচালনার নিমিত্ত অপরিহার্য কার্যালয় তথা মন্ত্রণালয়, সচিবালয়, বিচারিক ও প্রশাসনিক কার্যালয় সমূহের কর্মকর্তা ৭. নির্বাচিত জনপ্রতিনিধি ৮. গণমাধ্যম কর্মী ৯. জনসেবায় সরাসরি সম্পৃত্ত সিটি কর্পোরেশন ও পৌরসভার কর্মী ১০. ধর্মীয় প্রতিনিধিগণ ১১. মৃতদেহ সৎকার কার্যে নিয়োজিত ব্যক্তি ১২. জরুরি বিদ্যুৎ, পানি, গ্যাস সরবরাহ ও পয়ঃনিস্কাশন কাজের সাথে জড়িত কর্মকর্তা-কর্মচারী ১৩. নৌ-বন্দর, রেল স্টেশন ও বিমান বন্দরসমূহে কর্মরত ব্যক্তি ১৪. মন্ত্রণালয়, বিভাগ, জেলা ও উপজেলাসমূহে আবশ্যকীয় জনসেবায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী এবং ১৫. ব্যাংক কর্মকর্তা-কর্মচারী।
এদিকে অগ্রাধিকার তালিকা প্রণয়নের পাশাপাশি টিকাদান কেন্দ্র, টিকাদান টিমসহ ভ্যাকসিন প্রদান ব্যবস্থাপনা সংক্রান্ত সার্বিক নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

পূর্ববর্তী নিবন্ধদ্বন্দ্ব-সংঘাতে বাড়ছে উত্তেজনা
পরবর্তী নিবন্ধআমার সরকার মানুষের সেবক : প্রধানমন্ত্রী