চীনে ১ কোটির বেশি মানুষ লকডাউনে

| শনিবার , ৯ জানুয়ারি, ২০২১ at ৬:৪৭ পূর্বাহ্ণ

চীনের উত্তরাঞ্চলীয় শিচিয়াচুয়াং নগরীতে ১ কোটি ১০ লাখ মানুষকে লকডাউনে রাখা হয়েছে। সেখানে নতুন করে শতাধিক জনের করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর এ পদক্ষেপ নেওয়া হল। বিবিসি জানিয়েছে, শিচিয়াচুয়াং নগরীর বাসিন্দাদের শহর ছাড়তে বারণ করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। ভাইরাস পরীক্ষা করানোর জন্য নগরটিতে ৫ হাজারের বেশি পরীক্ষাকেন্দ্র চালু করা হয়েছে। খবর বিডিনিউজের।
গত পাঁচ মাসেরও বেশি সময়ের মধ্যে ভাইরাস সংক্রমণের সামপ্রতিক ওই পরিসংখ্যানই চীনে সর্বোচ্চ। তাৎক্ষণিকভাবে কঠোর ব্যবস্থা নেওয়া এবং পরীক্ষা বাড়িয়ে চীন করোনা ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে রাখছে।
শিচিয়াচুয়াং নগরী হেবেই প্রদেশে অবস্থিত। প্রদেশটিতে বৃহস্পতিবার নতুন করে ১২০ জনের ভাইরাস শনাক্ত হয়েছে এবং আক্রান্তদের মাত্র একজন বাদে বাকি সবাই শিচিয়াচুয়াংয়ের বাসিন্দা। আর চীনের অন্যান্য স্থানে নতুন আরও ২২ জনের ভাইরাস শনাক্ত হয়েছে। চীনে নতুন বছর উদ্‌যাপনের আর মাত্র কয়েক সপ্তাহ বাকি। এমন একটি সময়েই লকডাউনের পদক্ষেপ নেওয়া হল। এ সময় ছুটিতে পরিবার ও আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা করতে অনেকে ভ্রমণ করেন। তবে নগরটির বাসিন্দাদের যেন কিছু করার নেই। লকডাউনে বন্ধ করে দেওয়া হয়েছে বাস ভ্রমণ। অনেক ফ্লাইটও বাতিল করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধইসলামিক ফ্রন্ট প্রার্থী ওয়াহেদ মুরাদের নির্বাচনী প্রচারণা শুরু
পরবর্তী নিবন্ধবড়হাতিয়া মহাবোধি স্কুলে অভিভাবক সমাবেশ