সাতকানিয়ায় দুটি অবৈধ ভাটা গুঁড়িয়ে দিল প্রশাসন

সাতকানিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ৭ জানুয়ারি, ২০২১ at ৬:০০ পূর্বাহ্ণ

উচ্চ আদালতের নির্দেশে সাতকানিয়ায় অবৈধ ২টি ইটভাটা বন্ধ করে দিয়েছে প্রশাসন। এসব ইটভাটার চিমনি ও কাঁচা ইট স্কেভেটরের সাহায্যে গুঁড়িয়ে দেয়া হয়েছে। অপর একটি ইটভাটার চিমনি ফুটো করে ওই ভাটার মালিককে দুই লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বুধবার চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ অভিযানে এসব ইটভাটা গুঁড়িয়ে দেয়া হয়। গুঁড়িয়ে দেয়া ইটভাটা গুলো হলো- আঁধার মার দরগাহ এলাকায় আবু তাহেরের মালিকানাধীন এসবিএম ও মাদার বাড়ি এলাকায় শামসুল ইসলামের মালিকানাধীন সেভেনবিএম। এছাড়া মাদার বাড়ি এলাকায় সাবেক চেয়ারম্যান নুর হোসেন ফোরুক কোম্পানির মালিকানাধীন এনএইচবি’র চিমনি ফুটো করে দেয়া হয়েছে।
পরিবেশ অধিদপ্তর সূত্রমতে, গণমাধ্যমে প্রকাশতি প্রতিবেদন যুক্ত করে চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জনস্বার্থে গত ২৯ নভেম্বর হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ’র পক্ষে উচ্চ আদালতে এক রিট দায়ের করা হয়। গত ১৪ ডিসেম্বর রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের বেঞ্চ রুলসহ চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। উচ্চ আদালতের আদেশে একই সঙ্গে বৈধ ইটভাটায় জ্বালানি হিসেবে কাঠ ব্যবহার, পাহাড়ি ও কৃষি জমির মাটি কেটে ব্যবহারকারীদের তালিকাও দাখিল করতে বলা হয়।
অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযানে পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম আলমগীর, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলার সহকারী পরিচালক আফজারুল ইসলাম ও পরিদর্শক নুর হাসান সজীব। এসময় পুলিশ, র‌্যাব ও ফায়ার সার্ভিস কর্মীরা তাদেরকে সহায়তা করেন।
পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলার সহকারী পরিচালক আফজারুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

পূর্ববর্তী নিবন্ধচকরিয়ায় অবৈধ স্থাপনা উচ্ছেদে মাঠে নামলেন এমপি
পরবর্তী নিবন্ধআবারো চালক ও মালিকের ডাটাবেজ করার উদ্যোগ নিচ্ছে পুলিশ