জর্জিয়ায় দুই দশক পর ডেমোক্র্যাট প্রার্থীর জয়

| বৃহস্পতিবার , ৭ জানুয়ারি, ২০২১ at ৫:৫৫ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় সিনেটের দুই আসনের একটিতে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী রাফায়েল ওয়ারনক জয়ী হয়েছেন বলে বিভিন্ন টেলিভিশন নেটওয়ার্কের খবর ও এডিসন রিসার্চের করা ভোটের হিসাবে বলা হচ্ছে। মঙ্গলবারের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী কেলি লেফলারকে হারিয়েছেন ওয়ারনক। দুই দশক পর রিপাবলিকানঘেঁষা রাজ্যটিতে সেনেটে কোনো ডেমোক্র্যাট প্রার্থী জয় পেলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
রাজ্যটির দুইটি সিনেট আসনের অপরটিতে ডেমোক্র্যাট প্রার্থী জন অসফ এগিয়ে থাকলেও রিপাবলিকান ডেভিড পারডুর সঙ্গে তার হাড্ডাহাড্ডি লড়াই চলছে। ৯৮ শতাংশ ভোট গণনা শেষে ওয়ারনককে তার প্রতিদ্বন্দ্বীর চেয়ে প্রায় ৪০ হাজার ভোটে এগিয়ে থাকতে দেখা গেলেও অসফ ও পারডুর মধ্যে ব্যবধান মাত্র তিন হাজার ৫৬০ বলে জানিয়েছে এডিসন রিসার্চ। মঙ্গলবারের এ সিনেট নির্বাচনে প্রায় ৪৫ লাখ ভোটার তাদের রায় জানিয়েছেন, রান-অফ ভোটের ক্ষেত্রে এটি নতুন রেকর্ড। খবর বিডিনিউজের।
৩ নভেম্বরের নির্বাচনে জর্জিয়ার এ আসন দুটির কোনোটিতেই কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় মঙ্গলবার এ রান-অফ ভোট হল। সিনেটের এ ভোটকে ঘিরে নভেম্বরের পর থেকে বিজ্ঞাপন বাবদ প্রায় অর্ধশত কোটি ডলার খরচ হয়েছে, প্রচারে দক্ষিণপূর্বাঞ্চলের এ রাজ্যটিতে যেতে হয়েছে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ২০ জানুয়ারি শপথ নিতে যাওয়া নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকেও। যে সামান্য কিছু এলাকার ভোট গণনা এখনও বাকি রয়েছে তার মধ্যে বেশিরভাগ এলাকাতেই নভেম্বরের নির্বাচনে জো বাইডেন জিতেছিলেন বলে জানিয়েছে রয়টার্স।

পূর্ববর্তী নিবন্ধফিরনিতে তেলাপোকা মেয়াদোত্তীর্ণ রসমালাই
পরবর্তী নিবন্ধদুই কিলোমিটারের মধ্যে স্কুল না থাকলে নির্মাণের সুপারিশ