সাতকানিয়া পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা

সাতকানিয়া প্রতিনিধি | রবিবার , ৩ জানুয়ারি, ২০২১ at ১১:০৪ অপরাহ্ণ

সাতকানিয়া পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৪ ফেব্রুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
আজ রবিবার (৩ জানুয়ারি) নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর চতুর্থ দফায় পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন।
এদিকে তফসিল ঘোষণার পর পৌর এলাকায় নির্বাচনের আমেজ সৃষ্টি হয়েছে। সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের তৎপরতা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে মেয়র প্রার্থীরা কেন্দ্রে দৌড়ঝাঁপ শুরু করেছেন।
সাতকানিয়ায় অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত নগরীর বন্দর থানা নির্বাচন কর্মকর্তা কামরুল হাসান জানান, ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৭ জানুয়ারি মনোনয়নপত্র জমাদানের শেষ দিন।
১৯ জানুয়ারি মনোনয়নপত্র বাছাই, ২৬ জানুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ও ১৪ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সাতকানিয়া পৌরসভার ৯টি ওয়ার্ডের মোট ৩৭ হাজার ৫শ’ ৪০ জন ভোটার রয়েছে। এরমধ্যে ১৯ হাজার ৬শ’ ২২ জন পুরুষ ও ১৭ হাজার ৯শ’ ১৮ জন মহিলা ভোটার রয়েছে।
চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসার আতাউর রহমান জানান, চতুর্থ ধাপে চট্টগ্রামের ৩টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে পটিয়ায় ইভিএম, সাতকানিয়া ও চন্দনাইশে ব্যালটে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
এদিকে তফসিল ঘোষণার পর থেকে সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা মাঠে নেমে পড়েছেন। সম্ভাব্য প্রার্থীরা দলীয় নেতাকর্মী ও সমর্থকদের সাথে যোগাযোগ শুরু করে দিয়েছেন। এছাড়া সম্ভাব্য মেয়র প্রার্থীরা ভোটারদের সাথে যোগাযোগের পাশাপাশি দলের হাইকমান্ডের মন গলানোর জন্য জোর লবিং চালাচ্ছেন।
ক্ষমতাসীন আওয়ামী লীগের বর্তমান মেয়র ও চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মোহাম্মদ জোবায়ের, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক গোলাম ফারুক ডলার ও বঙ্গবন্ধু পরিষদ সাতকানিয়া উপজেলা শাখার সভাপতি শফিকুল ইসলাম মাঠে রয়েছেন। অন্যদিকে বিগত সাতকানিয়া পৌরসভা নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় মনোনয়নের আশায় বিএনপি ছেড়ে আওয়ামী লীগে যোগদানকারী পরপর ২ বারের নির্বাচিত সাবেক মেয়র হাজী মোহাম্মদুর রহমানের নামও শোনা যাচ্ছে।
এছাড়া বিএনপি থেকে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য হাজী রফিকুল ইসলাম, লোকমান হাকিম মানিক ও নওয়াব মিয়া দলীয় মনোনয়ন পেলে নির্বাচন করবেন বলে জানিয়েছেন। তবে পৌরসভা নির্বাচনকে ঘিরে জামায়াতের কোনো ধরনের তৎপরতা লক্ষ্য করা যায়নি।
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, “সাতকানিয়া পৌরসভা নির্বাচনের জন্য আমরা বর্তমান মেয়র মোহাম্মদ জোবায়ের, গোলাম ফারুক ডলার ও শফিকুল ইসলামের নাম কেন্দ্রে পাঠিয়েছি। আগামী ১৩ জানুয়ারি মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। ঐ সভায় দলীয় প্রার্থী চূড়ান্ত হবে।”
চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য অধ্যাপক শেখ মো. মহিউদ্দীন জানান, সাতকানিয়া পৌরসভা নির্বাচনে বিএনপি প্রার্থী নির্বাচন করবেন। তবে এখনো প্রার্থী চূড়ান্ত হয়নি। আগামী কয়েকদিনের মধ্যে মনোনয়ন প্রত্যাশীদের তালিকা কেন্দ্রে পাঠাবো। কেন্দ্র দলীয় প্রার্থী চূড়ান্ত করবেন।

পূর্ববর্তী নিবন্ধআওয়ামীলীগ প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির সভা
পরবর্তী নিবন্ধস্বাধীনতার ৫০ বছর পূর্তিতে গণতন্ত্র, ভোটা‌ধিকার রক্ষার শপথ নিতে হবে