চসিক পাচ্ছে ৪ হাজার এলইডি বাল্ব

আজাদী প্রতিবেদন | শনিবার , ২ জানুয়ারি, ২০২১ at ৫:৪৫ পূর্বাহ্ণ

বাংলাদেশকে ১৩ লাখ সাড়ে ১২ হাজার এলইডি বাল্ব দিয়েছে চীন। বাংলাদেশ সরকার ও চীন সরকারের মধ্যে ‘প্রভিশন অব গুডস ফর এড্রেসিং দ্যা ক্লাইমেট চেঞ্জ’ বিষয়ক সমঝোতা স্বাক্ষর হয়েছিল। এর আওতায় অনুদান হিসেবে বাল্বগুলো প্রদান করা হয়। আজ শনিবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আওতাধীন সারা দেশের প্রতিষ্ঠানগুলো তথা সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদের মধ্যে চীন থেকে পাওয়া বাল্বগুলো বিতরণ করা হবে। এর মধ্যে সিটি কর্পোরেশনসহ চট্টগ্রাম জেলার ২২৪ টি প্রতিষ্ঠানের কাছে বিতরণ করা হবে ৫৫ হাজার ১০০ টি বাল্ব। প্রতিটি বাল্ব ৭ ওয়াটের।
স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে বিশেষ বরাদ্দ হিসেবে দেয়া হবে ৪০ প্যাকেট বাল্ব। প্রতি প্যাকেটে বাল্ব সংখ্যা ১০০। অর্থাৎ মোট চার হাজার বাল্ব পাচ্ছে সংস্থাটি। বিপরীতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন পাচ্ছে তিন হাজার করে বাল্ব। গাজীপুর সিটি কর্পোরেশনকে দেয়া হচ্ছে দুই হাজার বাল্ব। বিষয়টি নিশ্চিত করে চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (বিদ্যুৎ) ঝুলন কুমার দাশ দৈনিক আজাদীকে বলেন, চীনের সাথে বাংলাদেশের জলবায়ু পরিবর্তন বিষয়ক যে চুক্তি হয়েছিল তার আলোকে এলইডি বাতিগুলো পাচ্ছি। মূলত এনার্জি কনজাংকশন কমাতে বাতিগুলো শুভেচ্ছা উপহার দেয়া হচ্ছে। বাতিগুলো ইনডোরে ব্যবহার করা যাবে, সড়কবাতি না কিন্তু। সিটি কর্পোরেশনের অফিস, অধীনস্থ প্রতিষ্ঠান, স্কুল-কলেজেই বাতিগুলো ব্যবহার করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাতিগুলোর সার্বিক বিষয়ে সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগ সহযোগিতা করছে। সারা দেশের জন্য বরাদ্দকৃত বাতিগুলো এখান থেকে নিয়ে যাবে।
কোন প্রতিষ্ঠান কত পাচ্ছে : সিটি কর্পোরেশন ছাড়া চট্টগ্রাম জেলার ২২৪ প্রতিষ্ঠানের মাঝে ৫১ হাজার ১০০ বাল্ব বিতরণ করা হবে। এর মধ্যে চট্টগ্রাম জেলা পরিষদকে ৩০০টি, ১৫টি উপজেলার প্রতিটিকে ৪০০ করে ৬ হাজার, ১৫টি পৌরসভার প্রতিটিকে ৪০০ করে ৬ হাজার, ১৯২টি ইউনিয়ন পরিষদের প্রতিটিকে ২০০ করে ৩৮ হাজার ৪০০ এবং চট্টগ্রাম জেলা প্রশাসনকে দেয়া হবে ৪০০ বাল্ব।
এদিকে চট্টগ্রামসহ বিভাগে ২ লাখ ৬৯ হাজার ৯০০ বাল্ব বিতরণ করা হবে। অন্য জেলাগুলোর মধ্যে বান্দরবানে ১০ হাজার ৯০০, খাগড়াছড়িতে ১৩ হাজার ১০০. কঙবাজারে ১৯ হাজার ৭০০ বাল্‌্ব বিতরণ করা হবে।
আজকের অনুষ্ঠান : আজ শনিবার নগরের হোটেল রেডসিন ব্লু’তে এলইডি বাল্ব বিতরণে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দুপুর ১২ টায় অনুষ্ঠেয় এই আয়োজনে প্রধান অতিথি থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। সভাপতিত্ব করবেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।

পূর্ববর্তী নিবন্ধকেন্দ্রের অনুরোধে আজকের স্মরণ সভায় যাবেন ৪ যুগ্ম আহ্বায়ক
পরবর্তী নিবন্ধটেকনাফে যুবলীগ নেতা খুন