অর্থনীতির অর্জন ধরে রাখতে পারাটা বড় চ্যালেঞ্জ

ড. মইনুল ইসলাম

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১ জানুয়ারি, ২০২১ at ৫:৫৮ পূর্বাহ্ণ

একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ প্রফেসর ড. মইনুল ইসলাম বলেছেন, পাকিস্তানকে অনেক আগেই আমরা টপকেছিলাম। এবার টপকে গেলাম ভারতকে। মাথাপিছু আয়ে ভারতকে টপকে থাকার এই অবস্থান ধরে রাখাই বাংলাদেশের জন্য ২০২১ সালের প্রধান চ্যালেঞ্জ। তিনি বলেন, করোনাকালে দেশের অর্থনীতি একেবারে খাদের কিনারে গিয়ে ঠেকেছিল। সেটিকে ফিরিয়ে এনে যেখানে উন্নীত করা হয়েছে তা এক কথায় কঠিন। এই কঠিন অর্জনটি আগামী বছরে ধরে রাখতে পারাটাই হবে আমাদের অর্থনীতির বড় সাফল্য।
বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর ড. মইনুল ইসলাম ইংরেজি নববর্ষের ব্যাপারে আপত্তি জানিয়ে বলেন, এটিতো ইংরেজী নববর্ষ নয়। খ্রিষ্টীয় নববর্ষ। তাই ইংরেজি নববর্ষ বলার সুযোগ নেই। তিনি ২০২০ সালের ভয়াবহতা থেকে পৃথিবী মুক্তি পাক বলে কামনা করেন। তিনি বলেন, সংকট মোকাবেলায় সরকার দক্ষতা দেখিয়েছে। সফলতাও আছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ শীর্ষস্থানে রয়েছে। এই শীর্ষস্থানটি ধরে রেখে ভবিষ্যতে এগিয়ে যাওয়ার প্রত্যাশা করেন বলেও ড. মইনুল ইসলাম জানান।
তিনি বলেন, ভারতের মতো রাষ্ট্রের প্রবৃদ্ধি ১০ দশমিক ৩ শতাংশ সংকোচন হলেও (নেগেটিভ গ্রোথ) বাংলাদেশ ৩.৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। পুরো বিশ্বের তুলনায় বাংলাদেশের অবস্থা ভালো বলেও তিনি মন্তব্য করেন।
তিনি বলেন, আমরা মাথাপিছু আয়ের দিক দিয়ে পাকিস্তানকে পেছনে ফেলেছি অনেক আগে। এবার আমরা ভারতে টপকে গেলাম। ভারতের গড় মাথাপিছু আয় ১৮৭৭ ডলার, আমাদের ১৮৮৮ ডলার। ভারতকে টপকে যাওয়ার এই ধারাটি ধরে রাখতে হবে। ২০২১ সালে ভারত যেন আবার আমাদের টপকে যেতে না পারে সেটি নিশ্চিত করাই এবারের অর্থনীতির বড় চ্যালেঞ্জ বলেও তিনি মন্তব্য করেন।
দেশে অনেক বড় বড় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে বলে উল্লেখ করে প্রফেসর ড. মইনুল বলেন, করোনার ভয়াবহ দুর্দিনেও প্রকল্পগুলো বাস্তবায়িত হচ্ছে। কার্যক্রম কিছুটা ব্যাহত হলেও থেমে যায়নি। এটিও বড় ব্যাপার। এসব প্রকল্পের কাজ সামনের দিনগুলোতে যাতে ব্যাপক গতিতে অগ্রসর হয় সেদিকে সরকারকে সজাগ থাকার জন্য তিনি আহ্বান জানিয়েছেন।
প্রফেসর ড. মইনুল ইসলাম বলেন, অর্থনীতি ধরে রাখা অনেক কঠিন একটি ব্যাপার। অনেকভাবে যত্ন করতে হয়। লালন করতে হয়। আগামী বছরও অর্থনীতির ব্যাপারে সরকার যত্নবান থাকবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পূর্ববর্তী নিবন্ধস্বপ্ন ও পরিকল্পনা নিয়ে এগুতে চাই
পরবর্তী নিবন্ধআর্থ-সামাজিক অগ্রগতি অব্যাহত থাকুক