গরম খাবার পৌঁছে দিচ্ছে রোবট

| রবিবার , ১৩ ডিসেম্বর, ২০২০ at ৫:২৫ পূর্বাহ্ণ

কেন্দ্রীয় মস্কোর একটি অঞ্চলে রেস্তোরাঁর গরমাগরম খাবার ক্রেতাদেরকে পৌঁছে দিচ্ছে রোবট। এ কাজে নিয়োজিত চালকবিহীন রোবট বাগি পরিচালনা করছে রাশিয়ার ইন্টারনেট জায়ান্ট ইয়ানডেঙ। মস্কোর অন্যতম খাবার সরবরাহ সেবার একটি হলো ‘ইয়ানডেঙ.ইটস অ্যাপ’। ওই সেবার অধীনেই কেন্দ্রীয় মস্কোর ‘হোয়াইট স্কয়ার’ ব্যবসায়িক এলাকায় রোবট বাগির মাধ্যমে খাবার সরবরাহ শুরু হয়েছে।
রোবট বাগি ‘ইয়ানডেঙ.রোভার’ নাম দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স। এক ইয়ানডেঙ মুখপাত্র জানিয়েছেন, শরত থেকেই পাইলট কর্মসূচির অংশ হিসেবে মস্কোর কিছু এলাকায় মুদি সামগ্রী সরবরাহ করছিল রোবট, এবার সেটার পরিধিই বেড়েছে। খবর বিডিনিউজের।
ইয়ানডেঙ জানিয়েছে, রেস্তোরাঁ থেকে খাবারের অর্ডার সংগ্রহ করে, পরে সে অনুসারে ক্রেতাকে তা পৌঁছে দেয় রোবট। খাবার বুঝে নিতে ক্রেতাকে স্মার্টফোনের মাধ্যমে রোবট আনলক করে নিতে হয়। সবমিলিয়ে ২০টি রোবটের একটি বহর কাজ করছে হোয়াইট স্কয়ার এলাকায় খাবার সরবরাহে।
ইয়ানডেঙ সেলফ-ড্রাইভিং গ্রুপের প্রধান নির্বাহী দিমিত্রি পোলিশচাক জানিয়েছেন, সরবরাহ সেবার চাহিদা ক্রমাগত বাড়ছে এবং পুরো ট্রেন্ডটাকেই সামনে এগিয়ে নিয়ে গেছে মহামারী।
ইয়ানডেঙকে অনেক সময়ই রাশিয়ার গুগলের সঙ্গে তুলনা করা হয়। গত বছরের নভেম্বরেই প্রতিষ্ঠানটি স্ব-চালিত সরবরাহ রোবট পরীক্ষার খবর জানিয়েছিল। বাণিজ্যিকভাবে ইনোপলিস অঞ্চলে রোবট ব্যবহারের কথাও বলেছিল প্রতিষ্ঠানটি। উল্লেখ্য, তাতারস্তান অঞ্চলের ইনোপলিস প্রযুক্তি এলাকা হিসেবে পরিচিত।

পূর্ববর্তী নিবন্ধসাইবার বুলিংয়ের বিরুদ্ধে সোচ্চার মিথিলা
পরবর্তী নিবন্ধএবার স্ন্যাপচ্যাটে শেয়ার করা যাবে টুইট