দ্বিতীয় টিউবের কাজ শুরু হচ্ছে আজ

বঙ্গবন্ধু টানেল

আজাদী প্রতিবেদন | শনিবার , ১২ ডিসেম্বর, ২০২০ at ৬:০৪ পূর্বাহ্ণ

কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু টানেলের দ্বিতীয় টিউবের কাজ শুরু হচ্ছে আজ। নদীর অপর পাড় আনোয়ারার দিক থেকে টানেলের সেকেন্ড টিউবের খনন কাজ শুরু করা হবে। আজ (শনিবার) সকাল ১১টা নাগাদ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেকেন্ড টিউবের খনন কাজ উদ্বোধন করবেন। কর্ণফুলী টানেল প্রকল্পের সাথে সংশ্লিষ্ট একটি সূত্র এ তথ্য জানিয়েছে।
শিল্পায়ন, আবাসনসহ নগরায়নে চীনের সাংহাই শহরের আদলে চট্টগ্রামকে গড়ে তোলার লক্ষ্যে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়। সাংহাইর মতো চট্টগ্রামকেও ‘ওয়ান সিটি, টু টাউন’ হিসেবে গড়ে তুলতেই কার্যত এই টানেল। চার লেনের মূল টানেল ৩ দশমিক ৩১৫ কিলোমিটার দীর্ঘ। এর মধ্যে গাড়ি আসা-যাওয়া করবে দুটি আলাদা টিউবে। প্রতিটি টিউব দুই লেনের, ২ দশমিক ৪৫০ কিলোমিটার দীর্ঘ। ইতোমধ্যে পতেঙ্গা নেভাল একাডেমির পাশ থেকে টানেলের দুই লেনের একটি টিউব আনোয়ারা অংশ স্পর্শ করেছে। আজ শুরু হচ্ছে দ্বিতীয় টিউবের কাজ। এটির খনন শেষ হলেই টানেল সম্পন্ন হবে। দ্বিতীয় টিউব খননের পাশাপাশি প্রথম টিউবকে গাড়ি চলাচলের উপযোগী করার বাদবাকি কাজও চলবে।
প্রকল্প সংশ্লিষ্ট শীর্ষ একজন কর্মকর্তা গতকাল বলেন, আনোয়ারা প্রান্তে প্রায় ত্রিশ ফুট উঁচু টানেল বোরিং মেশিন (টিবিএম) বসানো হয়েছে। প্রথম টিউব থেকে প্রায় ৪০ ফুট দূর দিয়ে দ্বিতীয় টিউব খনন করা হবে। সেকেন্ড টিউব নদীর তলদেশের মাটি থেকে ক্রমান্বয়ে ১৮-৪৩ মিটার নিচে দিয়ে যাবে।
বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রকল্পটি ২০১৯ সালের ২৪ ফেব্রয়ারি উদ্বোধন করা হয়। ২০২২ সালের জুনে এই টানেলদিয়ে গাড়ি চলাচলের কথা হয়েছে। করোনাকালে এই মেগা প্রকল্পের কাজ নানাভাবে ব্যাহত হলেও অগ্রগতি নিয়ে সন্তুষ্ট প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার হারুনুর রশীদ। প্রায় দশ হাজার কোটি টাকার প্রকল্পটির ৫৭ শতাংশেরও বেশি কাজ শেষ হয়েছে বলেও সূত্র জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপ্রণয়ন করা হয় বুদ্ধিজীবী হত্যার নীলনকশা
পরবর্তী নিবন্ধচটপটি বিক্রেতা আলাউদ্দিনের নামে একের পর এক মামলা