পদ মর্যাদা

মিতা দাশ | শুক্রবার , ৪ ডিসেম্বর, ২০২০ at ৬:০৮ পূর্বাহ্ণ

যখন কেউ নিচের পদে চাকরি করে তখন সে তার ঊর্ধ্বতন কর্মকর্তার নিন্দা করতে থাকে।স্যার এই কাজ ঠিক করেনি,এটা অন্যায় করেছে,আমাদের দিয়ে সারাদিন খাটান, আরো কত কি? আবার সেই তিনিই যখন প্রমোশন পেয়ে নিচের পদ থেকে উপরের পদে যাই,তখন তিনিও সেই পদে গিয়ে একিই রকম কাজ করে থাকে নিচের পদে থাকা কর্মকর্তাদের সাথে। এই যে পদের অহংকার বারবার মানুষকে বদলে দেয়, এটা তো ঠিক নয়? কোন বাবা যে ভুলটা করেছে সন্তানের সাথে, পরবর্তীতে সেও যখন একিই ভুল করে তার সন্তানের প্রতি, তাহলে আমরা ভুল থেকে কি শিখলাম? একিই ভুল কেন রেখে দিচ্ছি? জীবনের কষ্ট গুলো কি আমাদের শোধরাবার পথ তৈরি করে দিতে পারেনি? একিই ভুল বারবার কেন ফিরে আসবে? নতুন করে কিছু তৈরি করাই তো মানুষের কাজ।
শাশুড়ির অত্যাচার সহ্য করে, নিজে শাশুড়ি হওয়ার পর তো ছেলের বৌয়ের উপর একিই রকম অত্যাচার করা উচিত নয়। আজকে যে প্রধান, তার খারাপ পরিত্যাগ করে, আগামীতে যে আসবে তাকে নতুন কিছু করে,বা ভালো কিছু করে দেখানো ই হলো আসল প্রধানের সফলতা। পদমর্যাদা বড় করে না দেখে, দেখা উচিত যাদের কারণে এই পদ সৃষ্টি হয়েছে তাদের ভালো – মন্দের দিকগুলো।
আমরা কেন অতীত ও বর্তমানকে সুন্দর ভাবে নিতে পারি না? কেন আমরা ভুলটা রেখে দিয়ে আবারও ভুল করি?সময় এসেছে পুরানো ধ্যান ধারণা পাল্টে ফেলে নতুন কে সুন্দর ভাবে গ্রহণ করার।

পূর্ববর্তী নিবন্ধআবারও প্রথম প্রাণের চট্টগ্রাম
পরবর্তী নিবন্ধআমার ভারতভ্রমণ