চিড়িয়াখানায় গয়ালের ঘরে নতুন অতিথি

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৩ নভেম্বর, ২০২০ at ৫:০৪ পূর্বাহ্ণ

নগরের ফয়’স লেকস্থ চট্টগ্রাম চিড়িয়াখানায় গয়াল শাবকের জন্ম হয়েছে। গতকাল সকাল আটটায় শাবকটির জন্ম হয়। এই নিয়ে চিড়িয়াখানায় গয়ালের সংখ্যা দাঁড়ালো চারটি। চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ, ভাল্লুক, সিংহ, জেব্রা ও হরিনসহ ৬৬ প্রজাতির ৬২০টি পশু ও পাখি রয়েছে। চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ গতকাল দৈনিক আজাদীর সাথে আলাপকালে জানান, সকালে জন্ম নেয়া নতুন গয়াল শাবকটি স্ত্রী লিঙ্গের। গতবছরও এই চিড়িয়াখানায় একটি পুরুষ গয়াল শাবকের জন্ম হয়েছিল। এ নিয়ে চিড়িয়াখানায় গয়ালের সংখ্যা দাঁড়ালো চারটি। এদের মধ্যে দুইটি পুরুষ ও দুইটি স্ত্রী। নতুন শাবকটি সুস্থ রয়েছে বলেও ডা. শুভ জানান।
উল্লেখ্য, গয়ালকে বনগরুও বলা হয়। একসময় চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের পাহাড়ে প্রচুর বনগরু পাওয়া যেত। কিন্তু বনভূমি বিরানসহ নানা প্রতিকুলতায় বনগরুর সংখ্যা আশংকাজনকহারে কমছে। পার্বত্য চট্টগ্রামের গহীণ অরণ্যে মাঝে মধ্যে দুয়েকটি গয়াল ধরা পড়ে। রাঙ্গুনিয়ায় বাণিজ্যিকভাবে গয়ালের একটি খামার গড়ে তোলা হয়েছে বলেও সূত্র জানিয়েছে।
চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ দৈনিক আজাদীকে বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানা দিন দিন বেশ সমৃদ্ধ হচ্ছে। বিভিন্ন ধরনের পশু পাখি চিড়িয়াখানায় আগত দর্শনার্থীদের আনন্দ দেয় বলেও তিনি উল্লেখ করেন।

পূর্ববর্তী নিবন্ধ৩৪ জলদস্যুর আত্মসমর্পণ
পরবর্তী নিবন্ধ২৩ কোটি টাকার রাজস্ব ফাঁকির চেষ্টা