মশক নিধনে চসিকের ক্রাশ প্রোগ্রাম শুরু

আজাদী প্রতিবেদন | শনিবার , ৭ নভেম্বর, ২০২০ at ৫:০৪ পূর্বাহ্ণ

মশক নিধনে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। কর্মসূচির আওতায় গতকাল শুক্রবার মাস্টার পোল এলাকায় চাক্তাই খালে কর্মসূচির উদ্বোধন করেন প্রশাসক খোরশেদ আলম সুজন।
এ সময় তিনি বলেন, মশক নিধন কার্যক্রমের ক্রাশ প্রোগ্রামের প্রথম ১০ দিন নগরবাসীকে যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলা ও নিজ বাড়ির আঙ্গিনা, আশপাশ, ডোবা পরিষ্কার রাখতে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালানো হবে। এতে কাজ না হলে কর্পোরেশনের উদ্যোগে আইনগত ব্যবস্থা নেয়া হবে। প্রশাসক এলাকার স্থানীয় যারা ঘর ভাড়া দিয়েছেন তাদেরকে নিজ এলাকা পরিষ্কার রাখতে উদ্যোগী হওয়ারও আহ্বান জানান। খালের মধ্যে কোনো খোলা পায়খানা রাখা যাবে না ঘোষণা দিয়ে প্রশাসক বলেন, বর্তমানে যে বা যারা নগরীর বিভিন্ন খালে খোলা পায়খানা স্থাপন করেছেন তা নিজ দায়িত্বে দ্রুত অপসারণ করতে হবে। না হয় কর্পোরেশন তা উচ্ছেদ করবে।
তিনি ডেঙ্গু থেকে রক্ষা পেতে এডিশ মশার প্রজনন স্থান ধ্বংসে নগরবাসীকে সচেতন হওয়ার পরামর্শ দেন। কারণ এডিশ মশা স্বচ্ছ পানি, ফুলের টব, ডাবের খোসা, রেফ্রিজারেটরের ট্রেতে জমে থাকা পানিতে বংশ বিস্তার করে। তাই এগুলোতে যাতে পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।
এসময় কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, স্থানীয় অধিবাসী ও সংস্কৃতি কর্মী শাহরিয়ার খালেদ, সাবেক ছাত্রনেতা শাহ নেওয়াজ খালেদ, কর্পোরেশনের অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী প্রশাসকের সাথে ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধতিন মাসের আহ্বায়ক কমিটির ১৩ মাস পার
পরবর্তী নিবন্ধইঞ্জিনিয়ার মোশাররফের করোনা জয়