হালদার মৎস্য সম্পদ রক্ষায় বাঁচাতে হবে ডলফিনকে

আন্তর্জাতিক মিঠা পানির ডলফিন দিবসের সভায় জেলা প্রশাসক

হাটহাজারী প্রতিনিধি | রবিবার , ২৫ অক্টোবর, ২০২০ at ৬:২২ পূর্বাহ্ণ

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, হালদা নদীর মৎস্য সম্পদ রক্ষা করতে হলে ডলফিনকে বাঁচাতে হবে। এ জন্য সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বিশেষ করে হালদা নদীর দুইপাড়ের জনগণকে এ ব্যাপারে সচেতন হতে হবে। সরকার হালদা নদীকে বঙ্গবন্ধু হেরিটেজ ঘোষণা করার জন্য সিন্ধান্ত গ্রহণ করেছেন। এ কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য প্রশাসনিক ভাবে কাজ ও চলছে। তাছাড়া নদীর পানিকে দূষণের হাত থেকে রক্ষার জন্য সবাইকে সজাগ থাকতে হবে। হালদা নদীর জীববৈচিত্র্য, মা মাছ রক্ষার জন্য নৌ-থানা স্থাপনের কার্যক্রম ও চলছে। এ কার্যক্রম বাস্তবায়িত হলে হালদা নদী রক্ষা কার্যক্রম অনেকটা সহজ হবে। তিনি গতকাল শনিবার আন্তর্জাতিক মিঠা পানির ডলফিন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
উপজেলার গড়দুয়ারা ড. শহীদুল্লাহ একাডেমি মিলনায়তনে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রাম এ অনুষ্ঠানের আয়োজন করে। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তা আবু নাসের মো. ইয়াছিন নেওয়াজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া। বিশেষ অতিথি ছিলেন হাটহাজারী ও রাউজান উপজেলা পরিষদ চেয়ারম্যান যথাক্রমে এসএম রাশেদুল আলম, এ কে এম এহসানুল হায়দার বাবুল, ইসাবেলা ফাউন্ডেশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আনিসুজ্জামান খাঁন, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও হালদা রক্ষা কমিটির সহ-সভাপতি চৌধুরী মোহাম্মদ ফরিদ, আইডিএফএর প্রতিষ্ঠা সদস্য শহিদুল আমিন চৌধুরী।
রাউজান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ রুহুল আমিন। বক্তব্য রাখেন ৯ নং গড়দুয়ারা ইউপি চেয়ারম্যান সরোয়ার মোরশেদ তালুকদার। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাউজান, ফটিকছড়ি ও বোয়ালখালি উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ, সায়েদুল আরেফিন ও আছিয়া খাতুন, হাটহাজারী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শরীফ উল্যাহ, হাটহাজারী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানদ্বয় নুরুল আলম বাসেক ও মোক্তার বেগম মুক্তা, গুমানমর্দ্দন, ছিপাতলী, উত্তর ও দক্ষিণ মাদার্শা ইউপি চেয়ারম্য মুজিবুর রহমান, নুরুল আহসান লাভু, মঞ্জুর হোসেন চৌধুরী মাসুদ, এম আবদুল মজিদ, সভাপতির বক্তব্যে আবু নাসের মোহাম্মদ ইয়াছমিন নেওয়াজ বলেন, নদীর জীববৈচিত্র রক্ষার জন্য বাংলাদেশে বিভিন্ন নদীতে ৯টি ডলফিনের অভয়ারণ্য করা হয়েছে। তৎমধ্যে হালদা নদীর ৯ কিলোমিটার এলাকা জুড়ে ও এ অভয়ারণ্য করা হয়েছে। হালদা নদী রক্ষার জন্য হাইকোটের নির্দেশে একটি কমিটি ঘোষণা করা হয়েছে। এ কমিটির কার্যক্রম অব্যাহত রয়েছে। বাংলাদেশে ১২ থেকে সাড়ে ১২শ মিঠা পানির ডলফিন রয়েছে। তৎমধ্যে ২শ ডলফিন হালদা নদীতে রয়েছে। এর মধ্যে জালে আটকা পড়ে ও ড্রেজারের আঘাতে ২৫টি ডলফিনের মৃত্যু হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপ্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সভা
পরবর্তী নিবন্ধহৃদপিণ্ডে অস্ত্রোপচারের পর ‘ফ্যান্টাস্টিক’