নতুন সাজে নতুন বগিতে সুবর্ণ

চলবে ৩ নভেম্বর থেকে

আজাদী প্রতিবেদন | বুধবার , ২১ অক্টোবর, ২০২০ at ৭:৪০ পূর্বাহ্ণ

ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত লাল-সবুজ রঙের বগিতে সাজছে সুবর্ণ এক্সপ্রেস। আগামী ৩ নভেম্বর থেকে সম্পূর্ণ নতুন বগিতে, নতুন আঙ্গিকে চট্টগ্রাম-ঢাকা রুটে চলবে রেলওয়ের অন্যতম বিরতিহীন এই ট্রেন।
ইন্দোনেশিয়া থেকে লাল-সবুজ (বাংলাদেশে জাতীয় পতাকার রং) সংমিশ্রিত ২শ যাত্রীবাহী মিটারগেজ কোচের ১৮০টি দেশে এসেছে। হাই স্পিডের বগিগুলো দিয়ে ইতোমধ্যে সোনার বাংলাসহ বিভিন্ন রুটে নতুন ট্রেন সংযোজন করা হয়েছে। অনেক পুরনো ট্রেনের বগি পাল্টিয়ে নতুন রূপ দেওয়া হয়েছে। এর আগে দেশে এমন অত্যাধুনিক বগি আনা হয়নি।
দ্রুত গতির ট্রেন সুবর্ণ এক্সপ্রেসকেও ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত নতুন বগিতে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী। তিনি গতকাল আজাদীকে বলেন, আগামী ৩ নভেম্বর সকালে চট্টগ্রাম থেকে সুবর্ণ এঙপ্রেস লাল-সবুজের নতুন বগিতে চলবে। ১৮টি নতুন বগি সংযোজন করা হবে। সুবর্ণ এক্সপ্রেস প্রতিদিন চট্টগ্রাম থেকে সকাল ৭টায় ছেড়ে যায় আবার ঢাকা থেকে বিকাল সাড়ে ৪টায় চট্টগ্রামের উদ্দেশ্যে ছাড়ে।
চট্টগ্রাম-ঢাকা রুটের একাধিক রেলযাত্রীর সাথে কথা বলে জানা গেছে, সুবর্ণ এবং সোনার বাংলা রেলওয়ের সবচেয়ে পরিচ্ছন্ন, আধুনিক, যাত্রীবান্ধব ও দ্রুত গতির ট্রেন। তাই ট্রেন ভ্রমণে যাত্রীদের সবচেয়ে পছন্দের তালিকায় রয়েছে সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলা।
এদিকে রেলমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নতুন একটি শাটল ট্রেন দেওয়া হবে বলে প্রকৌশল বিভাগ থেকে জানা গেছে। এখন পাহাড়তলী কারখানায় ৩৮টি কোচ রয়েছে। আগামী সপ্তাহে অবশিষ্ট ২০টি কোচের চালান আসবে বলে জানা গেছে।
সংশ্লিষ্টরা জানান, নতুন এই কোচগুলো উন্নতমানের। স্টেইনলেস স্টিলের তৈরি। কোচগুলো বায়ো-টয়লেটযুক্ত। প্লেনের মতো বায়ো-টয়লেট পদ্ধতি থাকায় রেললাইনে কোনো মলমূত্র পড়বে না। ফলে পরিবেশ যেমন দূষণ হবে না, তেমনি ট্রেনগুলোও ব্যাকটেরিয়ামুক্ত ও দূষণমুক্ত থাকবে। এসব কোচ সহজে নষ্ট হবে না। নতুন ২০০টি মিটারগেজ ক্রয়ে ৫৮০ কোটি টাকা ব্যয় হয়েছে বলে জানান প্রকল্প পরিচালক।

পূর্ববর্তী নিবন্ধরিকশাওয়ালা সেজে আসামি ধরল পুলিশ
পরবর্তী নিবন্ধনগরে নকল জর্দা তৈরির কারখানা