টিকা এলেই ‘ভ্যানিশ’ হয়ে যাবে না ভাইরাস

| রবিবার , ৪ অক্টোবর, ২০২০ at ১১:০৬ পূর্বাহ্ণ

টিকার অপেক্ষায় রয়েছেন বিশ্বের কয়েকশো কোটি মানুষ। কিন্তু টিকা এলেই ভাইরাস ভ্যানিশ হয়ে যাবে এরকম কিছু আশা করে থাকলে তা ভুল হবে। এটা মনে করিয়ে দিলেন রয়্যাল সোসাইটির গবেষকেরা। একটি রিপোর্টে তাঁদের বক্তব্য, ‘আমাদের একটু বাস্তবসম্মত ভাবে ভাবতে হবে, একটা ভ্যাকসিনে কী হতে পারে এবং তা কখন হতে পারে।’
গোটা বিশ্বে এখন ২০০-রও বেশি করোনার টিকা তৈরির কাজ চলছে। গবেষণা হচ্ছে রেকর্ড গতিতে। ইম্পিরিয়াল কলেজ লন্ডনের ‘ন্যাশনাল হার্ট অ্যান্ড লাং ইনস্টিটিউট’-এর ফিয়োনা কালি বলেন, ‘এই অতিমারিকে শেষ করতে সম্ভাব্য ভ্যাকসিনগুলিকে ঘিরে প্রবল সম্ভাবনা তৈরি হচ্ছে। কিন্তু যদি অতীতের দিকে ফিরে তাকান, তা হলে দেখবেন, ভ্যাকসিন নিয়ে বহু গবেষণা ব্যর্থ হয়েছে।’ রয়্যাল সোসাইটির রিপোর্টে বলা হয়েছে, ব্রিটিশ সরকারের বিজ্ঞান উপদেষ্টারাও বলছেন, ‘এ বছরের শেষেই হয়তো ভ্যাকসিন আবিষ্কার হয়ে যাবে। সামনের বছরেই হয়তো গণ-টিকাকরণ শুরু হয়ে যাবে। কিন্তু সবটা শেষ করা, একটা দীর্ঘ প্রক্রিয়া।’ অর্থাৎ, টিকা আবিষ্কার হলেই ‘ভ্যানিশ’ হয়ে যাবে না করোনাভাইরাস।
ইম্পিরিয়াল কলেজ লন্ডনের এক অধ্যাপক বলেন, ‘ভ্যাকসিন বাজারে চলে এলেই যে এক মাসে সবাই টিকা নিয়ে নিতে পারবেন, এমন নয়। ছ’মাস, ন’মাস… এক বছরও লেগে যেতে পারে। এমন কখনই হবে না যে, হঠাৎ সব কিছু স্বাভাবিক হয়ে গেল।’ তা ছাড়া, ভ্যাকসিন তৈরির জন্য প্রয়োজনীয় কাঁচামালের অভাব রয়েছে। টিকা আবিষ্কার হলে, তা দিতে প্রচুর সংখ্যায় প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীও লাগবে।

পূর্ববর্তী নিবন্ধভারতে মৃত্যু ছাড়াল এক লাখ
পরবর্তী নিবন্ধহোয়াইট হাউজের ‘বিপজ্জনক’ সেই অনুষ্ঠান