৮ হাজার ৫৭৯ পরীক্ষার্থী বেড়েছে চট্টগ্রামে

এইচএসসি

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১১ আগস্ট, ২০২৩ at ৬:৩১ পূর্বাহ্ণ

এইচএসসিতে গত বছরের তুলনায় ৮ হাজার ৫৭৯ জন পরীক্ষার্থী বেড়েছে চট্টগ্রামে। গতবার (২০২২ সালে) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ৯৩ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। আর এবারের (২০২৩ সালের) পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ২ হাজার ৪৬৮ জন। ২০২১ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ১০২ জন। ২০২০ সালে পরীক্ষার্থী ছিল ৯৭ হাজার ৯৬৭ জন। যদিও করোনা সংক্রমণের কারণে ওই বছর (২০২০ সালে) পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। এদিকে, এবারের মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র অংশ নিচ্ছে ৪৭ হাজার ৫৩২ জন। আর ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ৯২৯ জন।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, এবার বিজ্ঞান বিভাগ থেকে ২০ হাজার ৭৪৫ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ৯৭০ জন ও মানবিক বিভাগ থেকে ৪৬ হাজার ৭৪৬ জন এবং গার্হস্থ্য বিজ্ঞানে ৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। হিসেবে সব বিভাগেই গতবারের তুলনায় পরীক্ষার্থী বেড়েছে এবার।

গতবার বিজ্ঞান বিভাগ থেকে ১৮ হাজার ৬৭৫ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৩ হাজার ২১৯ জন ও মানবিক বিভাগ থেকে ৪১ হাজার ৯৮৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। পরীক্ষার্থীর পাশাপাশি কেন্দ্র ও অংশ নেয়া কলেজের সংখ্যাও বেড়েছে এবার।

গতবার বোর্ডের অধীন মোট ২৬৭ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয় শিক্ষার্থীরা। এবার অংশ নেয়া কলেজের সংখ্যা ২৭৯টি।

চট্টগ্রামের ৫ জেলায় (চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) মোট ১১৩টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবার। গতবার কেন্দ্র সংখ্যা ছিল ১১১টি। আগামী ১৭ আগস্ট থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষা আয়োজনে সার্বিক প্রস্তুতি প্রায় শেষ বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার। তিনি বলেন, আমাদের প্রস্তুুতি প্রায় শেষ। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণে বৃহস্পতিবার (গতকাল) সকল কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে মতবিনিময় সভা করা হয়েছে। সভায় আমরা প্রয়োজনীয় নির্দেশনা জানিয়ে দিয়েছি।

উল্লেখ্য, এবছর এইচএসসিতে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়েই পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। তবে শেষ সময়ে এসে তথ্য ও আইসিটি বিষয়ের ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। পরীক্ষাসংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃক্সখলাবিষয়ক কমিটির সভা শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান।

পূর্ববর্তী নিবন্ধতছনছ চকরিয়ার সবজিভাণ্ডার
পরবর্তী নিবন্ধসংবিধানের আলোকে সুষ্ঠু নির্বাচন, দৃঢ় বিশ্বাস ভারতের : হাছান মাহমুদ