৮ বছর আগে অবসরে যাওয়া সিরাজ উদ্দিন মিয়া নতুন মুখ্য সচিব

| বৃহস্পতিবার , ৩ অক্টোবর, ২০২৪ at ৫:১০ পূর্বাহ্ণ

আগামী দুই বছরের জন্য প্রধান উপদেষ্টার মুখ্যসচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন মো. সিরাজ উদ্দিন মিয়া। গতকাল বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা থেকে তার নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়। গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ৭ আগস্ট সাবেক মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার চুক্তি বাতিল করা হয়েছিল। তখনই থেকে ফাঁকা থাকা এই পদে নিয়োগ দেওয়া হল আওয়ামী লীগ সরকারের সময়ে পদন্নোতি বঞ্চিত এই কর্মকর্তাকে। খবর বিডিনিউজের।

প্রজ্ঞাপনে বলা হয়, মো. সিরাজ উদ্দিন মিয়াকে অন্য কোনো পেশা, ব্যবসা কিংবা সরকারি, আধাসরকারি, বেসরকারি প্রতিষ্ঠান/সংগঠনের সাথে কর্ম সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে প্রধান উপদেষ্টার মুখ্য সচিব চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে স্নাতকোত্তর সিরাজ উদ্দিন মিয়া ১৯৮২ বিসিএসের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। ২০০৯ সালে যুগ্মসচিব অবস্থায় ওএসডি হন এই কর্মকর্তা। পরে ২০১৬ সালে তিনি অবসরে যান।

পরিচিত মহলে সিরাজ উদ্দিন সাথী নামে পরিচিত এই কর্মকর্তা আমলাতন্ত্র, মুক্তিযুদ্ধ, সমাজ বিবর্তন, ধর্ম চিন্তা, অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ে ৩২টি বই লিখেছেন। তার প্রথম বই ‘বেলতৈল গ্রামের জরিমন ও অন্যান্য’ সম্পাদনা করেছেন বর্তমান প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। আমলাতন্ত্র নিয়ে তার বইগুলো হচ্ছে– ‘বাংলাদেশের আমলাতন্ত্র’ ও ‘আমলাতন্ত্রের অন্দরমহলে বত্রিশ বছর’।

পূর্ববর্তী নিবন্ধআজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা
পরবর্তী নিবন্ধকাউখালীতে ৪ দিন ধরে নিখোঁজ মাদ্রাসাছাত্র