৮২৯ হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন প্রথম দিনেই ‘ফ্লাইট মিস’ ১৪০ জনের

| সোমবার , ২২ মে, ২০২৩ at ৭:৩৬ পূর্বাহ্ণ

এ বছর পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশ থেকে গতকাল মোট ৮২৯ জন হজযাত্রী দুটি ফ্লাইটে সৌদি আরবে পৌঁছেছেন। ৪১৪ জন হজযাত্রীকে নিয়ে প্রথম ফ্লাইটটি সৌদি আরব সময় সকাল ৭:২০টায় জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেযা জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর নামেও পরিচিত। দ্বিতীয় ফ্লাইটটি বাকি ৪১৫ জন হজযাত্রীকে নিয়ে সকাল ১১.৩০ টার দিকে সেখানে পৌঁছে। গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে। খবর বিডিবাসসের। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জেদ্দা বিমানবন্দরে বাংলাদেশ থেকে আসা এসব হজযাত্রীকে ফুল দিয়ে স্বাগত জানান। সৌদি আরবের হজ ও ওমরাহ উপমন্ত্রী ড. আব্দুলফাত্তাহ বিন সুলাইমান মাশাতও তাদের স্বাগত জানান।

এদিকে হজযাত্রা শুরুর দিনেই ভিসা নিয়ে জটিলতায় হজ পালন নিয়ে শঙ্কায় পড়েছেন ১৪০ জন। গতকাল রোববার দুপুর ২টা ২০ মিনিটে বাংলাদেশ বিমানের যে ফ্লাইটটিতে তাদের সৌদি আরবের জেদ্দা যাওয়ার কথা ছিল, সেটি যথাসময়ে উড়াল দিয়েছে তাদের ১৪০টি আসন ফাঁকা রেখে। তারা এখন আশকোনার হজ ক্যাম্পে উদ্বেগ নিয়ে অপেক্ষা করছেন। গত বছর প্রতারক এজেন্সির পাল্লায় পড়ে হজে যেতে পারেননি ৩০০ জনের মতো হজযাত্রী। তবে এবারে হজের খরচ বেড়ে যাওয়ায় নয় দফা বাড়ানোর পরও সৌদি সরকারের দেওয়া কোটা পূরণ হয়নি। হজযাত্রীদের নিবন্ধনও আগেভাগেই শেষ করা হয়েছে। এর মধ্যেই হজযাত্রা শুরুর দিনই ১৪০ জন হজযাত্রীর ফ্লাইট মিস হল।

হজযাত্রীদের একজন গাজিউর রহমান জানান, ‘জান্নাত ট্রাভেলস’ নামে একটি হজ এজেন্সির মাধ্যমে তারা ১৪০ জন যাচ্ছেন। শেষ সময়ে এজেন্সি তাদের জানায়, ‘টেকনিক্যাল সমস্যার কারণে’ সময়মতো তাদের ভিসা হয়নি। এ বিষয়ে জান্নাত ট্রাভেলসের কারও বক্তব্য জানা যায়নি। তবে হজ ক্যাম্পের পরিচালক (যুগ্ম সচিব) সাইফুল ইসলাম জানান, তিনি জান্নাত ট্রাভেলসের প্রতিনিধির সঙ্গে কথা বলেছেন। সমস্যার সুরাহা হচ্ছে। সন্ধ্যা ৬টা নাগাদ ১৩৬ জনের ভিসা হয়েছে, বাকি ৪ জনেরও হয়ে যাবে। সোমবার নাগাদ তাদের অন্য ফ্লাইটে সৌদি আরব পাঠানোর চেষ্টা করা হবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার রাজধানীর আশকোনা এলাকায় হাজী অফিসে হজ কার্যক্রম২০২৩ (১৪৪৪ হিজরি) উদ্বোধন করেন। এ বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ২২১ জন হজযাত্রী হজ করতে যাচ্ছেন। এর মধ্যে ৬১ হাজার ১১১ জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং অন্যেরা সৌদিয়া বা ফ্লাইনাসে যাবেন।

চাঁদ দেখার উপর নিভর্র করে আগামী ২৭ জুন পবিত্র হজ হতে পারে।মাধ্যমে অবাধে ‘রাতের ভোট’ তত্ত্বকে প্রতিষ্ঠা করার জন্য নিরলস চেষ্টা চালাচ্ছে একটি গোষ্ঠি।

পূর্ববর্তী নিবন্ধপেঁয়াজ আমদানি ছাড়া উপায় নেই
পরবর্তী নিবন্ধপেঁয়াজের দাম বৃদ্ধিতে দায়ী ‘সিন্ডিকেট’