৭৮০ যাত্রী নিয়ে কক্সবাজার পৌঁছালো পর্যটক এক্সপ্রেস

কক্সবাজার-ঢাকা রুটে নতুন ট্রেন

আহমদ গিয়াস, কক্সবাজার | বৃহস্পতিবার , ১১ জানুয়ারি, ২০২৪ at ৯:২৬ পূর্বাহ্ণ

কক্সবাজারঢাকা রুটে চালু হয়েছে ‘পর্যটক এক্সপ্রেস’ নামে আরো একটি ট্রেন। ট্রেনটি গতকাল বুধবার ভোর ৬টা ১৫ মিনিটে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ৭৮০ যাত্রী নিয়ে কক্সবাজারের উদ্দেশ্যে যাত্রা করে এবং বিকাল সাড়ে তিনটার দিকে কক্সবাজার আইকনিক রেল স্টেশনে পৌঁছায়। একই ট্রেনটি রাত ৮টায় ৭৮৫ জন যাত্রী নিয়ে কঙবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়।

বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. শহিদুল ইসলাম জানান, যাত্রীদের চাহিদার বিষয়টি বিবেচনা করে কঙবাজার রুটে নতুন এক জোড়া বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘পর্যটক এক্সপ্রেস’ চালু করা হয়েছে। বিরতিহীন ট্রেনটি ঢাকা ও বিমানবন্দর স্টেশনে থামার পর সরাসরি চট্টগ্রাম এবং সেখান থেকে সরাসরি কঙবাজার স্টেশনে গিয়ে থামবে। রেলওয়ে সূত্রে জানা গেছে, পর্যটক এক্সপ্রেস’ ট্রেনটিতে শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা, এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, স্নিগ্ধা (এসি সিট) শ্রেণিতে ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের (ঘুমিয়ে যাওয়ার আসন) ভাড়া ২ হাজার ৩৮০ টাকা। বিমানবন্দর স্টেশন থেকেও একই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে চট্টগ্রাম থেকে কঙবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিট ৪৬৬ টাকা এবং এসি বার্থের ভাড়া ৬৯৬ টাকা।

পর্যটক এঙপ্রেস’ নামের নতুন এই ট্রেনের নম্বর ৮১৫/৮১৬। ট্রেনে মোট আসন থাকবে ৭৮৫টি। ট্রেনের সাপ্তাহিক বন্ধ থাকবে রোববার। ট্রেনে কোচ থাকবে ১৬টি। ট্রেনটির ওয়াটারিং, সার্ভিসিং ও ক্লিনিং করা হবে কঙবাজারে।

এ ট্রেনের সময়সূচি অনুযায়ী কঙবাজার থেকে ৮১৫ নম্বর ট্রেনটি রাত ৮টায় ছেড়ে চট্টগ্রামে পৌঁছাবে রাত ১০টা ৫০ মিনিটে। চট্টগ্রামে ২৫ মিনিট বিরতি দিয়ে রাত ১১টা ১৫ মিনিটে ছেড়ে বিরতিহীনভাবে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ৩টা ৫০ মিনিটে। ঢাকা বিমানবন্দর স্টেশনে ৩ মিনিট বিরতি দিয়ে রাত ৩টা ৫৩ মিনিটে ছেড়ে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ৪টায়।

অন্যদিকে ৮১৬ নম্বর ট্রেনটি ঢাকা রেলওয়ে স্টেশন থেকে ভোর ৬টা ১৫ মিনিটে ছেড়ে বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে ভোর ৬টা ৩৮ মিনিটে। সেখানে ৫ মিনিট বিরতি দিয়ে ভোর ৬টা ৪৩ মিনিটে ছেড়ে বিরতহীনভাবে চট্টগ্রামে পৌঁছাবে বেলা ১১টা ২০ মিনিটে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে বেলা ১১টা ৪০ মিনিটে ছেড়ে কঙবাজার স্টেশনে পৌঁছাবে বেলা ৩টায়।

উল্লেখ্য, গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত কঙবাজার রেল লাইনের উদ্বোধন করেন। এরপর গত ১ ডিসেম্বর থেকে ঢাকাকঙবাজার রুটে প্রথম বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হয়। ওইদিন বেলা ১২টা ৩১ মিনিটের সময় ‘কঙবাজার এঙপ্রেস’ নামের প্রথম বাণিজ্যিক ট্রেনটি কঙবাজার আইকনিক রেল স্টেশন থেকে ১০২০ জন যাত্রী নিয়ে রাজধানীর উদ্দেশ্যে ছেড়ে যায় এবং একইদিন রাত ১০টা ৫৫ মিনিটের সময় রাজধানীর কমলাপুর থেকে আরেকটি ট্রেন কঙবাজারের উদ্দেশ্যে ছেড়ে আসে। ‘কঙবাজার এঙপ্রেস’ ট্রেনটি ঢাকা থেকে সোমবার এবং কঙবাজার থেকে মঙ্গলবার বন্ধ থাকে।

পূর্ববর্তী নিবন্ধএক বছরে নিষ্পত্তি হয়নি একটি মামলাও
পরবর্তী নিবন্ধচবি শিক্ষক সমিতির আন্দোলনের প্রতিবাদে ৩ সদস্যের বিবৃতি