৬৪ ইউপিতে আজ ভোট

পটিয়া কর্ণফুলীর বেশিরভাগ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৬ ডিসেম্বর, ২০২১ at ৪:৫১ পূর্বাহ্ণ

চতুর্থ ধাপে বৃহত্তর চট্টগ্রামের ৬৪ ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ আজ। আজ রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলবে ভোটগ্রহণ। সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশন ও প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। বিভিন্ন এলাকায়, বিশেষ করে পটিয়া ও কর্ণফুলীতে বেশিরভাগ কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। বিদ্রোহীরা আছেন লড়াইয়ে। সে কারণে সুষ্ঠু নির্বাচনের প্রস্তুতির মাঝেও ভোটারদের মাঝে বিরাজ করছে শঙ্কা। নির্বাচনী এলাকায় অপ্রীতিকর ঘটনা এড়াতে গতকাল থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর টহল জোরদার করা হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে একজন অস্ত্রসহ পুলিশ অফিসার, অস্ত্রসহ চারজন কনস্টেবল, অস্ত্রসহ একজন আনসার, অস্ত্রসহ একজন এপিসি আনসার, অঙ্গীভূত আনসার ভিডিপির আটজন পুরুষ ও সাতজন মহিলা সদস্যসহ ২২ জন করে নিরাপত্তার দায়িত্বে রয়েছেন।
আইনশৃঙ্খলা রক্ষায় প্রতিটি ইউনিয়নে দায়িত্বে রয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল স্ট্রাইকিং ফোর্স এবং র‌্যাবের স্ট্রাইকিং ফোর্স। চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান আজকের পটিয়া, কর্ণফুলী ও লোহাগাড়া উপজেলার ২৭ ইউনিয়নের নির্বাচনে আইনশৃক্সখলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ১৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করেছেন।
চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, আজ চট্টগ্রামের পটিয়া উপজেলার ১৭ ইউনিয়ন, কর্ণফুলী উপজেলার ৪ ইউনিয়ন, লোহাগাড়ার ৬ ইউনিয়ন, রাঙামাটির সদরের ছয়টি, নানিয়ারচরে চারটি, কক্সবাজারের টেকনাফের তিনটি, চকরিয়ার আটটি, বান্দরবানের রোয়াংছড়ির চারটি, থানচির চারটি, খাগড়াছড়ির লক্ষ্মীছড়ির তিনটি, মানিকছড়ির তিনটি ও রামগড়ে দুটি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। পটিয়ার কুসুমপুরা ইউনিয়ন ও হাবিলাসদ্বীপে হচ্ছে ইভিএমে।
মোট ৫৮৩ ভোটকেন্দ্রের দুই হাজার ৫৩৪ কক্ষে আট লক্ষ ৪৬ হাজার ৯৪৫ জন ভোটার ভোট প্রদান করবেন। এর মধ্যে পুরুষ ৪ লক্ষ ৪২ হাজার ৩৯৫ জন ও মহিলা চার লক্ষ ৪ হাজার ৫৫০ জন।
চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান আজাদীকে বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। ভোটকেন্দ্রে ভোটগ্রহণ সরঞ্জাম পৌঁছানো হয়েছে। তবে ব্যালট পেপার যাবে ভোটের দিন ভোরে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য জেলা প্রশাসক নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করেছেন। প্রতিটি ভোট কেন্দ্রে রয়েছে পুলিশ ও আনসান সদস্য। এছাড়া রয়েছে র‌্যাবের টিম।
পটিয়া উপজেলার ১৭ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪৬ জন, সংরক্ষিত সদস্য ১৩৬ জন ও সাধারণ সদস্য পদে ৫৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। পটিয়ার কুসুমপুরা ও হাবিলাসদ্বীপে ইভিএমে নির্বাচন হচ্ছে। এখানে মোট ১৫৬ ভোটকেন্দ্রের ৭৯৫ কক্ষে ভোটগ্রহণ হবে। দুই লক্ষ ৬৬ হাজার ১০৯ ভোটার আছেন। এর মধ্যে পুরুষ ১ লক্ষ ৩৯ হাজার ৫৯৭ জন, মহিলা ভোটার ১ লক্ষ ২৬ হাজার ৫১২ জন।
কর্ণফুলী উপজেলার চার ইউনিয়নে চেয়ারম্যান পদে ১২ জন, সংরক্ষিত সদস্য পদে ৪১ জন ও সাধারণ সদস্য পদে ১৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে মোট ৪০ ভোটকেন্দ্রে ও ২৭৬টি কক্ষে ভোটগ্রহণ হবে। সেখানে ৯৩ হাজার ৯৮০ জন ভোটার ভোট দেবেন।
লোহাগাড়ার ছয় ইউনিয়নে চেয়ারম্যান পদে ১৪ জন, সংরক্ষিত সদস্য পদে ৬২ জন ও সাধারণ সদস্য পদে ২২২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে ৫৪টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। মোট ভোটার ১ লাখ ৩২ হাজার ৫২৮ জন। এর মধ্যে পুরুষ ৬৯ হাজার ৬৮১ জন, নারী ৬২ হাজার ৮৪৭ জন।
চকরিয়া : চকরিয়া প্রতিনিধি জানান, চকরিয়ার সাত ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪৯ জন, আট ইউনিয়নে সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে ৪৫৭ জনসহ মোট ৫৬৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশন ও প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি ইউনিয়নে গড়ে তোলা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা বলয়।
নির্বাচন অফিস জানায়, আজ নির্বাচন অনুষ্ঠিত হবে সুরাজপুর-মানিকপুর, বমু বিলছড়ি, হারবাং, বরইতলী, ফাঁসিয়াখালী, ডুলাহাজারা, খুটাখালী ও চিরিঙ্গা ইউনিয়নে। এর মধ্যে ফাঁসিয়াখালী ও ডুলাহাজারায় ইভিএমে ভোট হবে। সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ প্রার্থী আজিমুল হক আজিম নির্বাচিত হওয়ায় এখানে শুধুমাত্র সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ভোট হবে।
টেকনাফ : টেকনাফ প্রতিনিধি জানান, টেকনাফে পৌরসভা ও দুই ইউপি নির্বাচনে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ব্যালট বক্স ও সরঞ্জাম কেন্দ্র পাঠানো হয়েছে। আজ প্রথমবারের মতো টেকনাফ পৌরসভায় ইভিএমে নির্বাচন হবে। একই দিন কাগজের ব্যালটে ভোট হবে সেন্টমার্টিন ও বাহারছড়া ইউনিয়নে। পৌরসভাসহ দুই ইউনিয়নে মোট ভোটার ৩৯ হাজার ৪২৮ জন। নির্বাচন উপলক্ষে এলাকায় পুলিশ, র‌্যাব ও বিজিবির বাড়তি সদস্য মাঠে নেমেছেন।

পূর্ববর্তী নিবন্ধ৯ লাশ শনাক্ত, বাকিরা গণকবরে
পরবর্তী নিবন্ধগ্রিস উপকূলে নৌকা উল্টে ১৬ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু