৫ হাজারেরও বেশি অন্তঃসত্ত্বা রুশ নারী আর্জেন্টিনায়, কেন?

| সোমবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৫৪ পূর্বাহ্ণ

সামপ্রতিক মাসগুলোতে পাঁচ হাজারেরও বেশি গর্ভবতী রুশ নারী আর্জেন্টিনায় প্রবেশ করেছেন বলে জানিয়েছেন দক্ষিণ আমেরিকার দেশটির কর্মকর্তারা। এর মধ্যে কেবল বৃহস্পতিবারই একটি ফ্লাইটে ৩৩ রুশ গর্ভবতী নারী নেমেছেন, বলেছে তারা। সর্বশেষ যারা আর্জেন্টিনায় নেমেছেন, তাদের সবাই আর অল্প কয়েকদিনের মধ্যে সন্তান জন্ম দিতে যাচ্ছেন বলে জানিয়েছে আর্জেন্টিনার অভিবাসন সংস্থা। নারীরা তাদের সন্তানকে আর্জেন্টিনায় জন্ম দিয়ে নিজেরা দক্ষিণ আমেরিকার দেশটির নাগরিকত্ব বাগিয়ে নিতে চাইছেন বলে ধারণা করা হচ্ছে। খবর বিডিনিউজের।

আর্জেন্টিনায় রুশ গর্ভবতী নারীদের আগমন সামপ্রতিক মাসগুলোতে বেড়েছে, ইউক্রেনে যুদ্ধের কারণেই এমনটা হচ্ছে বলে আন্দাজ স্থানীয় গণমাধ্যমের। বৃহস্পতিবার একটি ফ্লাইটে আর্জেন্টিনার রাজধানীতে নামা ৩৩ রুশ নারীর মধ্যে তিনজনকে তাদের কাগজপত্রে ঝামেলা থাকার কারণে আটকও করা হয়, আগেরদিন এরকম আরও তিনজনকে আটক করা হয়েছিল বলে লা নেশনকে জানান আর্জেন্টিনার অভিবাসন সংস্থার প্রধান ফ্লোরেন্সিয়া কারিগনানো।

তিনি বলেন, আটক রুশ নারীরা প্রথমে নিজেদেরকে পর্যটক বলে দাবি করলেও, পরে তারা যে কেবল ভ্রমণে আসেনি তা স্বীকার করে নিয়েছে। রুশ নারীরা চাইছেন, তাদের সন্তানরা যেন আর্জেন্টিনার নাগরিকত্ব পায়, কেননা এটি তাদেরকে রুশ পাসপোর্টের চেয়ে বেশি স্বাধীনতা দেবে। সমস্যা হচ্ছে, তারা আর্জেন্টিনায় আসেন, এরপর সন্তানের নাম আর্জেন্টিনার নাগরিকদের তালিকায় ঢুকিয়ে চলে যান। আমাদের পাসপোর্ট বিশ্বজুড়েই বেশ সমাদৃত, ১৭১টি দেশে ভিসা ছাড়া প্রবেশের সুযোগ করে দেয়, বলেছেন কারিগনানো। রাশিয়ার পাসপোর্টে কেবল ৮৭টি দেশে ভিসা ছাড়া যাওয়া যায়। সন্তান আর্জেন্টিনার নাগরিক হলে, তার বাবামার নাগরিক হওয়ার প্রক্রিয়াও দ্রুততর হয়।

পূর্ববর্তী নিবন্ধতুরস্ক-সিরিয়ায় ৩ কোটি ডলার দিলেন বেনামী পাকিস্তানি
পরবর্তী নিবন্ধদীর্ঘ জীবনের জন্য গিনেস জিতল ‘পিচ্চি’ ইঁদুর