৫ লক্ষাধিক ডোজ টিকা আসছে চট্টগ্রামে

গণটিকার ২য় ডোজ ২৮ অক্টোবর

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৫ অক্টোবর, ২০২১ at ৪:৫৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামে দ্বিতীয় ধাপের গণটিকা ক্যাম্পেইনে টিকার প্রথম ডোজ দেওয়া হয় গত ২৮ সেপ্টেম্বর। ওই দিনের গণটিকা ক্যাম্পেইনে প্রথম ডোজ গ্রহীতাদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে আগামী ২৮ অক্টোবর। বৃহস্পতিবারের গণটিকা ক্যাম্পেইনে দ্বিতীয় ডোজ প্রয়োগের লক্ষ্যে সিনোফার্মের সাড়ে চার লাখের বেশি ডোজ টিকা আসছে চট্টগ্রামে। একই সাথে ফাইজারের ৬০ হাজার ও অ্যাস্ট্রাজেনেকার ২ হাজার ডোজ টিকাও আসতে পারে। সব মিলিয়ে ৫ লক্ষাধিক ডোজ টিকা আসছে চট্টগ্রামে।
আগামীকাল মঙ্গলবার এসব টিকা আসার সম্ভাবনা রয়েছে জানিয়ে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী আজাদীকে বলেন, গণটিকা ক্যাম্পেইনের জন্য সিনোফার্মের ৪ লাখ ৮০ হাজার ডোজের মতো টিকা বরাদ্দ দেওয়া হয়েছে। অ্যাস্ট্রাজেনেকার ২০০ ভায়াল (প্রতি ভায়ালে দশ ডোজ করে ২ হাজার ডোজ) টিকা বরাদ্দের কথাও আমাদের জানানো হয়েছে। এর বাইরে ফাইজারের ৬০ হাজার ডোজ টিকার জন্য স্বাস্থ্য অধিদপ্তরে আমরা চাহিদাপত্র দিয়েছি। সিনোফার্ম ও অ্যাস্ট্রাজেনেকার টিকা ২৬ অক্টোবর চট্টগ্রামে পৌঁছাতে পারে বলে আমাদের জানানো হয়েছে। তবে ফাইজারের টিকা আসার বিষয়ে সুনির্দিষ্ট সময় এখনো জানানো হয়নি। একই সাথে ফাইজারের টিকাও চলে আসতে পারে বলে আমরা আশা করছি।
উল্লেখ্য, ২৮ সেপ্টেম্বরের গণটিকা ক্যাম্পেইনে সকাল ৮টা থেকে মহানগরের ওয়ার্ড ও উপজেলার ইউনিয়ন পর্যায়ে সিনোফার্মের প্রথম ডোজ টিকা দেওয়া হয়। ক্যাম্পেইনে ওইদিন ৩ লাখ ৪৭ হাজার ৪১৮ জন মানুষকে প্রথম ডোজের আওতায় আনা হয়। এর মাঝে মহানগর এলাকায় ৬০ হাজার ৭০২ জন এবং উপজেলা পর্যায়ে ২ লাখ ৮৬ হাজার ৭১৬ জন প্রথম ডোজ পান। যদিও একদিনের ওই ক্যাম্পেইনে ৩ লাখ ৬১ হাজার ৫০০ মানুষকে টিকার প্রথম ডোজের আওতায় আনার লক্ষ্যমাত্রা ছিল স্বাস্থ্য বিভাগের। পরবর্তীতে সে লক্ষ্যমাত্রা পূরণ করা হয়।
২৮ সেপ্টেম্বরের ক্যাম্পেইনে টিকার প্রথম ডোজ গ্রহীতারা ২৮ অক্টোবরের ক্যাম্পেইনে দ্বিতীয় ডোজ পাবেন। দ্বিতীয় ডোজ হিসেবে গণটিকা ক্যাম্পেইনে এবারও সিনোফার্মের টিকা দেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধ৯৯৯ নম্বরে ফোন পেয়ে পিতা-পুত্র গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধগুজব সৃষ্টির অভিযোগে ফিরিঙ্গীবাজার থেকে কলেজ শিক্ষার্থী আটক