৪০ ইউনিয়নের নামের তালিকা কেন্দ্রে যাচ্ছে কাল

তিন উপজেলায় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৭ অক্টোবর, ২০২১ at ১০:০৯ পূর্বাহ্ণ

তৃতীয় ধাপে চট্টগ্রামের রাউজান, রাঙ্গুনিয়া ও হাটহাজারী উপজেলার ৪০ ইউনিয়নে আগামী ২৮ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর থেকে ইউনিয়ন পরিষদগুলোর চেয়ারম্যান প্রার্থীদের নামের তালিকা ১৮ অক্টোবরের মধ্যে পাঠানোর জন্য নির্দেশনা দেয়া হয়েছে। সেই অনুযায়ী তৃণমূল পর্যায়ে এখন প্রার্থী যাচাই-বাছাই চলছে। এসব ইউনিয়নে আওয়ামী লীগের দলীয় মনোনয়নের জন্য সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের নামের তালিকা আগামীকাল ১৮ অক্টোবর কেন্দ্রে পাঠানোর কথা জানিয়েছে উত্তর জেলা আওয়ামী লীগ। এদিকে নির্বাচন কমিশন ঘোষিত তৃতীয় ধাপের ইউপি চেয়ারম্যান পদে নির্বাচনে দলীয় মনোনয়নে আগ্রহী প্রার্থীদের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি গতকাল ১৬ অক্টোবর থেকে শুরু হয়েছে। মনোনয়ন ফরম বিক্রি চলবে আগামী ২০ অক্টোবর পর্যন্ত। আগামী ২০ অক্টোবর বুধবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে বলে জানা গেছে।
এদিকে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের নামের তালিকা কেন্দ্রে জমা দেয়ার ব্যাপারে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান আজাদীকে জানান, কেন্দ্রের কাছে ১৮ অক্টোবরের মধ্যে চেয়ারম্যান প্রার্থীদের নামের তালিকা পাঠাতে হবে। এই সময়সূচি আমরা ইউনিয়ন এবং উপজেলা আওয়ামী লীগের নেতাদের জানিয়ে দিয়েছি। তারা আজ-কালের মধ্যে আমাদের কাছে নামের তালিকা পাঠালে আমরা তা স্বাক্ষর করে কেন্দ্রে পাঠিয়ে দেবো। আমরা আশা করছি রবিবারের মধ্যে আমাদের কাছে তৃণমূলের (ইউনিয়ন ও উপজেলা) তালিকা চলে আসবে। ইউনিয়ন থেকে যাচাই-বাছাই করে প্রার্থীদের তালিকা উপজেলায় পাঠাবে। উপজেলা থেকে সুপারিশ করে আমাদের কাছে পাঠাবে।

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, তৃতীয় ধাপে আগামী ২৮ নভেম্বর বৃহত্তর চট্টগ্রামে ৭৮টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। চট্টগ্রামের জেলার হাটহাজারী, রাউজান ও রাঙ্গুনিয়া উপজেলার ৪০ ইউপির হাটহাজারী উপজেলায় ১৩টি ইউনিয়ন, রাউজান উপজেলায় ১৪টি এবং রাঙ্গুনিয়া উপজেলায় ১৩ টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।
হাটহাজারী উপজেলার যেসব ইউনিয়নে আগামী ২৮ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলো হল, ধলই ইউনিয়ন, মির্জাপুর ইউনিয়ন, গুমানমর্দ্দন, নাঙ্গল মোড়া, ছিপাতলি, মেখল, গড়দুয়ারা, উত্তর মাদার্শা, ফতেপুর, চিকনদন্ডি, দক্ষিণ মাদার্শা, শিকারপুর ও বুড়িশ্চর ইউনিয়ন।
এদিকে রাউজান উপজেলার ডাবুয়া ইউনিয়ন, হলুদিয়া ইউনিয়ন, চিকদাইর, গহিরা, বিনাজুরী, রাউজান, কদলপুর, পাহাড়তলী, পূর্বগুজরা, পশ্চিম গুজরা, উরকিরচর, নোয়াপাড়া, বাগোয়ান ও নোয়াজিষপুর ইউনিয়ন।
একই তারিখে রাঙ্গুনিয়া উপজেলার রাজানগর ইউনিয়ন, হোছনাবাদ ইউনিয়ন, পারুয়া, পোমরা, বেতাগী, সরফভাটা, শিলক, পদুয়া, চন্দ্রঘোনা, কোদালা, ইসলামপুর, দক্ষিণ রাজানগর ও লালা নগর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।
একই দিন ২৮ নভেম্বর কঙবাজার জেলার চকরিয়া উপজেলায় ১০টি, পেকুয়া উপজেলায় ৬টি, খাগড়াাছড়ি জেলার দীঘিনালা উপজেলার ৩টি ইউনিয়ন, মহালছড়ি উপজেলায় ৪টি, রাঙ্গামাটি জেলার রাজস্থলি উপজেলার ৩টি, কাউখালী উপজেলার ৪টি ইউনিয়ন এবং বান্দরবন জেলার আলিকদম উপজেলার ৪টি ও রুমা উপজেলার ৪টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।
ইতোমধ্যে প্রথম ধাপে ৩৬৯টি ইউপিতে ভোট গ্রহণ করেছে ইসি। দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপিতে আগামী ১১ নভেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ
পরবর্তী নিবন্ধকুমিল্লার ঘটনায় বিএনপি-জামাতের ইন্ধন ছিল : তথ্যমন্ত্রী