৩ দাবি নিয়ে সোহেল তাজের স্মারকলিপি

| সোমবার , ১১ এপ্রিল, ২০২২ at ৬:১০ পূর্বাহ্ণ

বাংলাদেশের প্রথম সরকার গঠনের দিন ১০ এপ্রিলকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণাসহ তিন দাবিতে গণভবনে গিয়ে স্মারকলিপি দিলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজ। গতকাল রোববার বিকালে তিনি সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউ থেকে এই পদযাত্রা শুরু করেন। তার সঙ্গে ছিলেন বোন মাহজাবিন আহমদ মিমি, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর তুরিন আফরোজ। ব্যানার-ফেস্টুনসহ শতাধিক মানুষের সেই মিছিল শুরুর ১৫ মিনিট পর বিকাল পৌনে ৫টার দিকে গণভবনের সামনে পৌঁছায়। খবর বিডিনিউজের।
প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া ফটকে উপস্থিত হয়ে সোহেল তাজকে অতিথি কক্ষে বসার আহ্বান জানান। পরে সোহেল তাজ, বোন মাহজাবিন, তাদের পরিবারের দুই শিশু ও তুরিন আফরোজ গণভবনের ফটকে অতিথি কক্ষে বসেন। সোহেল তাজকে গণভবনে ইফতার করার আমন্ত্রণ জানান বিপ্লব বড়ুয়া ও গণভবনের কয়েকজন কর্মকর্তা। তবে আরেকদিন এসে ইফতার করবেন বলে এড়িয়ে যান তিনি।
গণভবন থেকে বেরিয়ে সোহেল তাজ সাংবাদিকদের বলেন, ‘আজকে ১০ এপ্রিল। ১৯৭১ সালের এই দিনে আমাদের মহান মুক্তিযুদ্ধ পরিচালনা করার লক্ষ্যে বাংলাদেশের প্রথম সরকার গঠিত হয়। বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার মাধ্যমে আমাদের প্রথম সরকার গঠিত হয়।’ ১০ এপ্রিলকে প্রজাতন্ত্র দিবস ঘোষণার পাশাপাশি জাতীয় চার নেতা হত্যার দিন ৩ নভেম্বর জাতীয় শোক দিবস এবং মুক্তিযুদ্ধের সব বেসামরিক ও সামরিক সংগঠক, পরিচালক, শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের নাম, অবদান ও জীবনীসহ মুক্তিযুদ্ধের সঠিক ও পূর্ণাঙ্গ ইতিহাস গুরুত্বের সঙ্গে সর্বস্তরের পাঠ্যপুস্তকে এবং সিলেবাসে অন্তর্ভুক্ত করার দাবি জানান সোহেল তাজ। তিনি বলেন, ‘গণভবন থেকে খুবই চমৎকারভাবে আমাদের রিসিভ করা হয়েছে। আমি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপিটি দিয়েছি, উনার রিপ্রেজেন্টেটিভ সেটা গ্রহণ করেছেন। আমি আশা করছি- আমাদের প্রধানমন্ত্রী একমাত্র ব্যক্তি বাংলাদেশে, যিনি তিনটি দাবিই পূরণ করতে পারবেন। আমার সম্পূর্ণ আস্থা উনার প্রতি আছে, আমি আশা করছি, ভবিষ্যতে উনি তিনটি দাবি পূরণ করবেন।’

পূর্ববর্তী নিবন্ধতিন বিভাগে ভারী বর্ষণের আভাস
পরবর্তী নিবন্ধদণ্ডবিধিতে ধর্ষণের সংজ্ঞা কেন সংশোধন হবে না হাই কোর্টের প্রশ্ন