৩৭ চেয়ারম্যান প্রার্থীর নামের তালিকা কেন্দ্রে উত্তর জেলা আওয়ামী লীগ

প্রতি ইউনিয়নে সম্ভাব্য প্রার্থী সংখ্যা ৩ থেকে ১০ জন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৫ অক্টোবর, ২০২১ at ৫:১০ পূর্বাহ্ণ

চট্টগ্রামের তিন উপজেলার ৩৭ ইউনিয়ন পরিষদের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের চূড়ান্ত মনোনয়নের জন্য নামের তালিকা আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তরে পাঠানো হয়েছে। তৃণমূল থেকে সুপারিশপ্রাপ্ত চেয়ারম্যান প্রার্থীদের নামের তালিকা জেলা পর্যায়ে আসার পর জেলার সভাপতি-সাধারণ সম্পাদক যাচাই-বাছাই করে তা কেন্দ্রে পাঠিয়ে দেন। আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড এই তালিকা থেকে আগামী ১১ নভেম্বর অনুষ্ঠেয় ৩৭ ইউপি নির্বাচনের জন্য চূড়ান্তভাবে চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন দেবেন। এবারও ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান প্রর্থীরা দলীয় প্রতীকে (নৌকা) নির্বাচন করবেন। আগামী ১১ নভেম্বর চট্টগ্রামের মিরসরাই উপজেলার ১৪ ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ইউনিয়নগুলো হল, হিংগুলী, জোরারগঞ্জ, ধুম, ওসমানপুর, কাটাছড়া, দূর্গাপুর, মিরসরাই, করেরহাট, মিঠানালা, মঘাদিয়া, খৈয়াছড়া, মায়ানী, ওয়াহেদপুর ও সাহেরখালী ইউনিয়ন পরিষদ।
সীতাকুণ্ড উপজেলার সৈয়দপুর, বারৈয়াঢালা, মুরাদপুর, বাড়বকুণ্ড, বাঁশবাড়িয়া, কুমিরা, সোনাইছড়ি, ভাটিয়ারি ও ছলিমপুর ইউনিয়ন পরিষদসহ মোট ৯টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।
এদিকে ফটিকছড়ি উপজেলার বাগান বাজার, দাঁতমারা, নারায়ণহাট, হারুয়ালছড়ি, পাইন্দং, কাঞ্চন নগর, সুন্দরপুর, লেলাং, রোসাংগিরি, ভক্তপুর, জাফত নগর, ধর্মপুর, সমিতির হাট ও আবদুল্লাহপুর ইউনিয়ন পরিষদসহ মোট ১৪ ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ।
এই ব্যাপারে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম আজাদীকে জানান, আমাদের তিন উপজেলার মধ্যে ফটিকছড়ি উপজেলার ইউপি চেয়ারম্যান প্রার্থীদের নামের তালিকা আমরা ঢাকায় পাঠিয়েছি। এখন সীতাকুণ্ড ও মিরসরাই উপজেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থীদের নামের তালিকা নিয়ে বসেছি। রাতের মধ্যে চূড়ান্ত করে কেন্দ্রে পাঠিয়ে দেবো।
নামের তালিকার ক্ষেত্রে সুনির্দিষ্ট কোন সংখ্যা নেই উল্লেখ করে এম এ সালাম আজাদীকে জানান, এক ইউনিয়ন থেকে ৩ জন, ৪ জন, ৫ জন করে নামের তালিকা পাঠানো হচ্ছে। আবার অনেক ইউনিয়নে ১০ জনের নামের তালিকাও পাঠানো হচ্ছে। পরবর্তী ধাপে যেসব ইউনিয়নের তফসিল ঘোষণা করা হবে সেসব ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের নামের তালিকাও চূড়ান্ত করা হবে।
একই তারিখে কঙবাজার জেলার ২১ ইউপিতে, খাগড়াছড়ি জেলায় ১০ ইউপিতে, রাঙামাটিতে ১২ ইউপিতে এবং বান্দরবানে ১৩ ইউপিতে ভোট অনুষ্ঠিত হবে। সব মিলে চট্টগ্রাম-ককঙবাজার ও তিন পার্বত্য জেলায় মোট ৯৩ ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব ইউনিয়ন পরিষদের প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৭ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবর, বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ২১ থেকে ২৩ অক্টোবর, আপিল নিষ্পত্তি ২৪ ও ২৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ২৬ অক্টোবর, প্রতীক বরাদ্দ ২৭ অক্টোবর এবং ভোট গ্রহণ ১১ নভেম্বর।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধউষ্ণতার অনুভূতির গবেষকরা পেলেন চিকিৎসায় নোবেল