৩০ ট্রেনচালকের পদে ২৮ হাজার নারীর আবেদন

সৌদি আরব

| শুক্রবার , ১৮ ফেব্রুয়ারি, ২০২২ at ৬:০৬ পূর্বাহ্ণ

সৌদি আরবে একটি রেল কোম্পানি ট্রেনচালক হিসেবে ৩০ জন নারীকে নিয়োগ দিতে চলেছে। এজন্য দেওয়া হয়েছে বিজ্ঞাপন। রক্ষণশীল দেশ সৌদি আরবে এমন বিজ্ঞাপন এবারই প্রথম। এতে দেখা গেছে, মাত্র ৩০টি পদের জন্য ২৮ হাজার নারী আবেদন করেছে। খবর বিডিনিউজের।
স্প্যানিশ রেলওয়ে অপারেটর রেনফে জানিয়েছে, অনলাইনে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা ও ইংরেজি ভাষার দক্ষতা পরীক্ষায় প্রার্থীর সংখ্যা প্রায় অর্ধেক কমে যাবে। বাছাই করা ৩০ জন নারী চালক এক বছরের বেতনসহ প্রশিক্ষণের পর মক্কা ও মদিনা শহরে বুলেট ট্রেন চালাবেন।
রেলওয়ে প্রতিষ্ঠানটি বলছে, তারা স্থানীয় ব্যবসায় নারীদের জন্য সুযোগ তৈরি করতে আগ্রহী। সৌদি আরবে ট্রেন চালানোর জন্য ইতোমধ্যে ৮০ জন পুরুষ চালক নিয়োগ পেয়েছেন; নিয়োগের অপেক্ষায় আছেন আরও ৫০ জন।
সৌদি আরবে দশকের পর দশক ধরে নারীরা কর্মক্ষেত্রে ব্যাপক লিঙ্গবৈষম্যের শিকার হয়েছে। এমনকী ২০১৮ সাল পর্যন্ত নারীদের গাড়ি চালানোরও অনুমতি ছিল না। তবে সম্প্রতি কয়েকবছরে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উন্নয়ন পরিকল্পনার আওতায় কর্মক্ষেত্রে নারীদের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে সরকার। এরই মধ্যে সামাজিক নানা সংস্কার হয়েছে দেশটিতে। নারীদের গাড়ি চালানোর ওপর থেকে উঠে গেছে নিষেধাজ্ঞা। পুরুষ অভিভাবকত্ব ছাড়াই নারীদের অবাধে ভ্রমণও চালু হয়েছে।
বিবিসি জানায়, এই পরিবর্তনের হাওয়ায় গত পাঁচ বছরে কর্মক্ষেত্রে সৌদি আরবে নারীদের অংশগ্রহণ প্রায় দ্বিগুণ বেড়েছে। এখন দেশটিতে কর্মজীবী নারীর সংখ্যা ৩৩ শতাংশ, যার পেছনে অনেকখানিই কৃতিত্ব সৌদি যুবরাজ বিন সালমানের।
গত বছরের প্রথমার্ধে পুরুষের চেয়ে বেশিসংখ্যক নারী র্কর্মক্ষেত্রে এসেছে। যদিও সামগ্রিকভাবে এখনও দেশের বেশিরভাগ চাকরিতে আছে পুরুষরাই। বিশেষ করে সরকারি খাতের চাকরিতে। ২০২১ সালের শেষ প্রান্তিকে সৌদি আরবে কর্মজীবী নারীর সংখ্যা ছিল ৩৪ দশমিক ১ শতাংশ। অন্যদিকে, বেকার পুরুষের তুলনায় দেশটিতে এখনও বেকার নারীর সংখ্যা তিনগুণ, ২১ দশমিক ৯ শতাংশ।

পূর্ববর্তী নিবন্ধমেয়েকে ২ বছর গুম করে রেখেছিলেন বাবা-মা!
পরবর্তী নিবন্ধ‘মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের আধিপত্য শেষ হতে চলেছে’