২৯ জুন থেকে দেড় মাস কোচিং সেন্টার বন্ধ

এইচএসসি পরীক্ষা

| বৃহস্পতিবার , ৬ জুন, ২০২৪ at ৭:৩৮ পূর্বাহ্ণ

এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আগামী ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল গতকাল বুধবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। তিনি বলেন, আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু, সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর বিডিনিউজের।

আগামী ৩০ জুন রোববার থেকে সারাদেশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। ২০২৪ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সকল বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হবে এবার। পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজনে শিক্ষা বোর্ডগুলোর পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্রগুলো অনলাইনে সার্বক্ষণিক তথ্য আদানপ্রদান করবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, প্রতিবছর এপ্রিল মাসের প্রথম সপ্তাহে এ পরীক্ষা শুরু হলেও বৈশ্বিক অতিমারী কোভিড১৯ জনিত কারণে বিগত তিন বছর যথাসময়ে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আমরা এই সময়সূচিবিপর্যয় ক্রমান্বয়ে কাটিয়ে উঠছি।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী এবার উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেবে। তাদের মধ্যে ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন ছাত্র এবং ৭ লাখ ৫০৯ জন ছাত্রী। ২০২৩ সালের তুলনায় ২০২৪ সালে পরীক্ষার্থী বেড়েছে ৯১ হাজার ৪৪৮ জন। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ২৯৪টি; কেন্দ্র বেড়েছে ৬৭টি।

পূর্ববর্তী নিবন্ধদুই উপজেলায় জয়ী হলেন যারা
পরবর্তী নিবন্ধশ্রমিকরা কেন মালয়েশিয়া যেতে পারল না, খতিয়ে দেখা হচ্ছে : প্রধানমন্ত্রী