২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারকৃতকে আদালতে উপস্থাপনের নির্দেশ

পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স

আজাদী প্রতিবেদন | রবিবার , ৫ সেপ্টেম্বর, ২০২১ at ১২:১৩ অপরাহ্ণ

ফৌজদারী কার্যবিধির ৬১ ধারা অনুযায়ী যাতায়াতের সময় বাদ দিয়ে সর্বোচ্চ ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতারকৃতকে আদালতে উপস্থাপনের জন্য থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সম্মেলন কক্ষে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্সে তিনি এ নির্দেশ দেন। জালিয়াতির মামলাগুলোতে দন্ডবিধির ৪৬৩ এবং ৪৬৪ ধারার উপাদান আকৃষ্ট করে কিনা তা সঠিকভাবে দেখার জন্য, মানবদেহে আঘাত সংক্রান্ত অপরাধসমূহে মূল ভিকটিমকে যাতে সাক্ষী করা হয়, সঠিক ধারায় যেন মামলা লিপি করা হয় এবং বিভিন্ন পরোয়ানা জারির ক্ষেত্রে আরও তৎপর হওয়ার জন্যও তিনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন।
চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের সভাপতিত্বে অনুষ্ঠিত কনফারেন্সে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহনাজ রহমান, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সাইফুল আলম চৌধুরী, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. শফি উদ্দিন, হোসেন মোহাম্মদ রেজা, সারোয়ার জাহান, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. এনামুল হক, মহানগর পাবলিক প্রসিকিউটর মো. ফখদ্দিন চেীধুরী। নগরীর সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষে সিএমপি কমিশনারের প্রতিনিধি, পিবিআইয়ের বিশেষ পুলিশ সুপার, এডিসি ট্রাফিক (বন্দর), সিআইডির বিশেষ পুলিশ সুপার এবং এডিসি প্রসিকিউশন উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম কারাগারের সিনিয়র জেল সুপার, চমেক হাসপাতালের ফরেনসিক মেডিসিনের বিভাগীয় প্রধানের প্রতিনিধি, সহকারী পরিচালক (মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর), প্রবেশন অফিসার, আদালতের জিআরও বেঞ্চ সহকারীসহ আদালত সংশ্লিষ্ট কর্মকর্তারা।
কনফারেন্সের শুরুতে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম বিগত সভার সিদ্ধান্ত সমূহ বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরে চট্টগ্রাম চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে বিচারাধীন মামলা সমূহের সুষ্ঠু বিচার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য ম্যাজিস্ট্রেট ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে দিক নির্দেশনা প্রদান করেন। দ্রুততা ও দক্ষতার সাথে আইনের নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত কাজ সম্পন্ন করে প্রতিবেদন দাখিল, যথাসময়ে মামলার সাক্ষী উপস্থাপন নিশ্চিত করাসহ তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলকে কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান।

পূর্ববর্তী নিবন্ধ‘সংস্কৃতির বিকাশে সকল সাংস্কৃতিক সংগঠনকে এগিয়ে আসতে হবে’
পরবর্তী নিবন্ধকাথরিয়া হযরত বাইলা খলিফা (রহ:) মসজিদের দ্বিতল ভবনের নির্মাণ শুরু