২০ হাজার পাসপোর্ট ফেরত, মেডিকেল ছাড়া অন্য ভিসা দেবে না ভারত

| মঙ্গলবার , ১ অক্টোবর, ২০২৪ at ৪:৩৩ পূর্বাহ্ণ

ঢাকায় ভারতীয় হাইকমিশনের ভিসা সেন্টারের সামনে বিক্ষোভ ও হট্টগোলের ঘটনার প্রেক্ষাপটে ২০ হাজারের বেশি বাংলাদেশি ভিসা প্রত্যাশীর পাসপোর্ট ফেরত দেওয়া হয়েছে। এছাড়া মেডিকেল ভিসা অথবা আপৎকালীন প্রয়োজন ছাড়া আপাতত বাংলাদেশি নাগরিকদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। খবর বাংলানিউজের।

সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, বর্তমানে শুধুমাত্র সীমিত সংখ্যক জরুরি ভিসার আবেদনগুলো প্রক্রিয়া করা হচ্ছে। অবশ্য এর মধ্যে কিছু ব্যতিক্রম ভিসা আবেদনও অন্তর্ভুক্ত রয়েছে, যেমন: মেডিকেল ইমার্জেন্সি, স্টুডেন্ট ভিসা এবং তৃতীয় দেশে ভ্রমণের জন্য প্রয়োজনীয় ডাবলএনট্রি ভিসা।

২০২৩ সালে প্রায় ১৬ লাখ বাংলাদেশি নাগরিকের ভিসা ইস্যু করেছিল ভারত, যার মধ্যে প্রায় সাড়ে চার লাখ ভিসা ইস্যু করা হয়েছিল চিকিৎসার উদ্দেশ্যে। টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ছাত্রজনতার অভ্যুত্থানে শেখ হাসিনার পতনের পর গত ৫ আগস্ট থেকে বাংলাদেশিদের ক্ষেত্রে ভারতীয় ভিসা প্রদান সীমিত করা হয়েছে। বাংলাদেশে ভারতীয় ভিসা সেন্টারগুলো অনেকাংশে বন্ধ করে দেওয়া হয়েছে।

ইউরোপের অনেক দেশের ভিসার জন্য বাংলাদেশিরা ভারতে অবস্থিত অ্যাম্বেসির ওপর নির্ভর করেন। এছাড়া দুর্গাপূজা ঘনিয়ে আসায় অনেকে পশ্চিমবঙ্গে আসতে ইচ্ছুক। এ কারণে হতাশাগ্রস্ত আবেদনকারীদের অনেকেই ব্যাপকভাবে হাইকমিশনে ইমেইল করেছেন। এমনকি ইমেইলে হুমকি দেওয়ার ঘটনাও ঘটেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচসিকের উপ-প্রধানকে পরিচ্ছন্ন বিভাগ থেকে অব্যাহতি
পরবর্তী নিবন্ধদেশে ৫ মৃত্যু, নতুন আক্রান্ত ১১৫২