২০ জুন বাড়ি পাবে আরও ৩৬১ গৃহহীন

রাউজান-চন্দনাইশ-লোহাগাড়া

আজাদী ডেস্ক | শুক্রবার , ১৮ জুন, ২০২১ at ৬:২৭ পূর্বাহ্ণ

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার স্বরূপ রাউজান, চন্দনাইশ ও লোহাগাড়ায় ‘বসতঘর’ পাচ্ছে ৩৬১ গৃহহীন পরিবার। আশ্রয়ণ- ২ প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে গৃহহীনরা এসব ঘর পাবেন। আগামী ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর হস্তান্তর করবেন।
রাউজান প্রতিনিধি জানান, গতকাল বৃহস্পতিবার রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ সংবাদ সম্মেলনে জানান, মুজিববর্ষে এই উপজেলার ৪৮৮টি পরিবার ২শতক জমির মালিকানাসহ সবরকম সুযোগ সুবিধা সম্বলিত সেমিপাকা ঘর পাচ্ছে। ভূমিহীন পল্লী সমূহে বসবাসকারীরা থাকবেন প্রধানমন্ত্রীর মেহমান হিসাবে। আগামী ২০ জুন রাউজানে প্রথম পর্বে হলদিয়া ইউনিয়নে ৭৩, ডাবুয়া ইউনিয়নে ৩২, রাউজান সদর ইউনিয়নে ৫৪ ও কদলপুর, পাহাড়তলী ইউনিয়নের ২৭ ও পৌর এলাকার ৪৬ ভূমিহীন পরিবার ঘর পাচ্ছে। এসব জায়গায় পুনর্বাসন করা প্রতি ১০ পরিবারের জন্য স্থাপন করা হয়েছে একটি করে সাবমার্সিবল পাম্প। প্রতিঘরে দেয়া হয়েছে বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ। সরকারি খাস জমিতে ভূমিহীন পল্লী গড়া হয়েছে। স্থান নির্বাচন করা হয়েছে গ্রোথ সেন্টারের কাছাকাছি। তিনি জানান, ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে রাউজানসহ দেশের সকল জেলা উপজেলায় ভূমিহীনদের ঘর দেয়ার কর্মসূচি উদ্বোধন করবেন। রাউজান থেকে এই কর্মসূচিতে যুক্ত থাকবেন স্থানীয় সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী।
চন্দনাইশ প্রতিনিধি জানান, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীনদের জমিসহ ঘর প্রদান বিষয়ে চন্দনাইশে কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। গতকাল বৃহস্পতিবার উপজেলা প্রশাসনের আয়োজনে এ মতবিনিময় ও প্রেস ব্রিফিং উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিন। উপস্থিত ছিলেন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নাসির উদ্দীন সরকার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম, দোহাজারী পৌরসভার সহকারী প্রকৌশলী শ্যামল চন্দ্র, বীর মুক্তিযোদ্ধা জাফর আলী হিরু, বৈলতলী ইউপি চেয়ারম্যান আনোয়ারুল মোস্তফা চৌধুরী দুলাল। মতবিনিময় সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম জানান, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপজেলার বৈলতলী ইউনিয়নের বশরতনগর মৌজায় ০.৭০ একর জমিতে ২৯টি এবং দোহাজারী পৌরসভার দিয়াকুল মৌজায় ০.৮০ একর জমির ওপর ২২টিসহ ৫১টি সেমিপাকা ঘর নির্মাণকাজ প্রায় শেষ। আগামী ২০ জুন ভিডিও কনফারেন্সের মাধ্যমে গৃহহীনদের ঘর হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার স্বরূপ ‘বসতঘর’ পাচ্ছে লোহাগাড়ার ১৭০ পরিবার। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে গৃহহীনরা এসব ঘর পাবেন। আগামী ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর হস্তান্তর করবেন। গতকাল বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আহসান হাবিব জিতু উপজেলা পরিষদ সভা কক্ষে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান।
ইউএনও জানান, উপজেলার বিভিন্ন এলাকার ভূমিহীন, গৃহহীন, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যাক্তা ও অতি বৃদ্ধ পরিবারের লোকজন এসব সেমিপাকা বসতঘর পাচ্ছেন। প্রতিটি বসতঘরে রয়েছে ২টি কক্ষ, সংযুক্ত রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা। প্রতিটি বসতঘর নির্মাণে ব্যয় হয়েছে ১ লাখ ৯০ হাজার টাকা। প্রতি পরিবারের জন্য বরাদ্দকৃত দুই শতাংশ জমির মধ্যে ঘরগুলো নির্মাণ করা হয়েছে। নির্মিত ঘরগুলো চুনকাম করে আকর্ষণীয় করা হয়েছে। ইতোমধ্যে তাদের বসতঘরের দলিলও তৈরি করে দেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমহানগর স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন কাল
পরবর্তী নিবন্ধস্বাধীনভাবেই কাজ করছে গণমাধ্যম : তথ্যমন্ত্রী