১ মার্চ থেকে নতুন বাজার ব্যবস্থাপনা

চট্টগ্রামে মতবিনিময় সভায় বাণিজ্য প্রতিমন্ত্রী ।। নির্ধারণ করে দেওয়া হবে ভোগ্যপণ্যের মূল্য ।। টিসিবি পণ্য বিক্রি হবে স্থায়ী দোকানে

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ at ৫:০৫ পূর্বাহ্ণ

আগামী ১ মার্চ থেকে আসছে নতুন বাজার ব্যবস্থাপনা। বিশেষ সভা করে ভোগ্যপণ্যের মূল্য নির্ধারণ করে দেওয়া হবে। এমন ঘোষণা দিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। গতকাল নগরীর সার্কিট হাউসে ব্যবসায়ী, জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ ঘোষণা দেন।

জেলা প্রশাসন মতবিনিময় সভার আয়োজন করে। প্রতিমন্ত্রী বলেন, ১ মার্চ থেকে নতুন বাজার ব্যবস্থাপনার নির্দেশনা দেওয়া হবে। আগামী সপ্তাহে আমরা ট্যারিফ কমিশনের সভা করব। সেখানে ভোগ্যপণ্যের মূল্য নির্ধারণ করে দেওয়া হবে। ভোক্তা এবং ব্যবসায়ী সবার কাছে সেটি গ্রহণযোগ্য হবে।

আগামী এক মাস মজুদসহ দ্রব্যমূল্যের উর্ধ্বগতি হয় এমন সব কিছু থেকে ব্যবসায়ীদের বিরত থাকতে অনুরোধ করে প্রতিন্ত্রী বলেন, ভোগ্যপণ্যের মূল্য স্বাভাবিক রাখতে ইতিমধ্যে বড় আমদানিকারকদের সাথে বৈঠক করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। সে অনুযায়ী আমরা কাজ করছি। বাজার মনিটরিং নিয়মিত চলবে। শুধু রমজান কেন্দ্রিক রাখতে চাই না। সব সময় যেন বাজার স্থিতিশীল থাকে সেই অনুযায়ী কাজ করব। সবাইকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে হবে। আমাদের কৃষি বিপননসহ বাজার রিলেটেড অনেকগুলো আইন রয়েছে। কিন্তু সেগুলোর বাস্তবায়ন তেমন নেই। এসবও দেখব।

প্রতিমন্ত্রী বলেন, ভোগ্যপণ্যের কোন সংকট নেই। এবার ১৩ লাখ ৫০ হাজার টন খাদ্যপণ্য আমদানি হয়েছে। গত বছরের চেয়ে ৩ লাখ টন বেশি। ১৮ লাখ টন খাদ্য শস্য রয়েছে। আরো আমদানির উদ্যোগ নেয়া হয়েছে। বাজারে আসলে কিছু সমস্যা রয়েছে। স্বচ্ছতার অভাব রয়েছে। কাজ করতে হবে। সেটি সবাইকে নিয়েই করতে চাই। এক শতাংশ ব্যবসায়ী বাজার অস্থিতিশীল করে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, যারা ভোক্তার পাশে থাকবে, আমরাও তাদের পাশে থাকব। ভোগান্তি সৃষ্টিকারীরের সাথে আমরা নেই। মন্ত্রী আরো বলেন, টিসিবি পণ্য আর অস্থায়ী বা ভ্রাম্যমানভাবে বিক্রি হবে না। এটাকে আমরা স্থায়ী জায়গায় নিয়ে যাব। স্থায়ী দোকানে টিসিবি পণ্য বিক্রি হবে। চাল সম্পর্কে মন্ত্রী বলেন, আগামী ১ মার্চ থেকে চালের বস্তায় সব রকম তথ্য থাকবে। সেই অনুযায়ী কাজ অব্যাহত রয়েছে। মানুষের দুর্ভোগ কাউকে করতে দেওয়া হবে না।

মতবিনিময় সভা সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন, ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এইচ এম শফিকুজ্জামান, বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম, চট্টগ্রাম জেলার পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার আব্দুল মান্নান মিয়া, এফবিসিআই সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি ওমর হাজ্জাজ, খাতুনগঞ্জ ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল বশর। এছাড়া ক্যাবসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর, প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও সভায় হাজির ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধলক্ষ্যমাত্রার চেয়ে ৭০ শতাংশ কম গাড়ি চলছে টানেলে
পরবর্তী নিবন্ধপুলিশ-ভোক্তা অধিদপ্তর দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না